৫১ মার্কিন সামরিক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো তেহরান

৫১ মার্কিন সামরিক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো তেহরান

ছবি: সংগৃহীত

জেনারেল কাশেম সোলেইমানিকে হত্যার দায়ে ৫১ সামরিক কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে তেহরান। ২০২০ সালে বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলায় ইরানের শীর্ষ জেনারেলকে হত্যার দায়ে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর আলজাজিরার।
শনিবার (৮ জানুয়ারি) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সন্ত্রাস এবং মানবাধিকার লঙ্ঘনের দায়ে ৫১ আমেরিকান সামরিক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ নিষেধাজ্ঞার ফলে ইরানে এ ৫১ মার্কিন কর্মকর্তার কোনও সম্পদ থাকলে তা বাজেয়াপ্ত করতে পারবে ইরান কর্তৃপক্ষ। তবে, দৃশ্যত ইরানে মার্কিন কর্মকর্তাদের কোনো সম্পদ না থাকায় এ নিষেধাজ্ঞা প্রতীকী হিসেবে ধারণা করা হচ্ছে।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাতে জানানো হয়েছে, জেনারেল কাশেম সোলেমানি এবং তার সহযোগীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদী ভূমিকায় সংশ্লিষ্টতা এবং সন্ত্রাসবাদ ও মৌলিক মানবাধিকার লঙ্ঘনের দায়ে ওই ৫১ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।
গত সপ্তাহে জেনারেল সোলেইমানি হত্যাকাণ্ডের দ্বিতীয় বার্ষিকীতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি বলেন, এ হত্যাকাণ্ডের জন্য ট্রাম্পকে অবশ্যই বিচারের মুখোমুখি হতে হবে, নয়তো কঠিন প্রতিশোধ নেবে তেহরান।
উল্লেখ্য, ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাশেম সোলেমানিকে ২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে মার্কিন সামরিক বাহিনী। পরে দেশটির তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, তার নির্দেশেই হত্যা করা হয়েছে সোলেমানিকে।

/এসএইচ

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com