১০১ বছর বয়সে মা হয়ে রেকর্ড!

১০১ বছর বয়সে মা হয়ে রেকর্ড!

১০১ বছর বয়সে মা হয়ে রেকর্ড করলেন ইতালির আনাতোলিয়া ভার্তাদেলা। কিছু দিন আগেই তার কোল জুড়ে আসে পুত্র সন্তান। এটি বৃদ্ধার ১৭তম সন্তান। এর আগেও ১৬টি সন্তান জন্ম দেন তিনি।

তবে ৪২ বছর বয়সে জরায়ুতে ক্যান্সার ধরা পড়ায় আর সন্তান নিতে পারেননি আনাতোলিয়া।

এদিকে ওভারি ট্রান্সপ্লান্টের মাধ্যমে এই সন্তান লাভ করার কারণেই এই শতায়ু বৃদ্ধাকে নিয়ে বিতর্কে শুরু হয়েছে। কেননা ইউরোপীয় আইন অনুযায়ী ওভারি ট্রান্সপ্লান্ট বেআইনি।

জানা গেছে, তুরস্কের এক বেসরকারি হাসপাতালে আনাতোলিয়া এই অস্ত্রপচার করেছেন। যেখানে ডিম্বাশয় প্রতিস্থাপন নিয়ে ইউরোপীয় আইন কার্যকর নয়।

ওই ক্লিনিকের নাম প্রকাশে অনিচ্ছুক আনাতোলিয়া শুধু বলেন, যারা আমার অস্ত্রপচার করেছেন সেই চিকিৎসকদের প্রতি আমি কৃতজ্ঞ। এত দিন ধরে আমার সৃষ্টিকর্তার কাছে নিজেকে অপ্রয়োজনীয় মনে হতো। মাঝে মাঝে ভাবতাম মাত্র ১৬টি সন্তানের জন্ম দেয়ার জন্য ভগবান আমাকে শাস্তি দিচ্ছেন। কিন্তু ভগবানের কৃপায় আবারও আমি মা হতে পারলাম। ১৭তম সন্তান এল আমার কোলে।

তার চিকিৎসক বলেন, তুরস্কে এই অস্ত্রপচার সম্পূর্ণ আইনি এবং বিশেষজ্ঞ চিকিৎসকরাই তা করেছেন। এই বয়সেও ওর স্বাস্থ্য বেশ ভালো। আশা করছি আরও বেশ কিছু বছর উনি বাঁচবেন।

বিশ্বে সবচেয়ে বেশি বয়সে মা হওয়ার নজির এখন আনাতোলিয়ার। এত দিন এই নজিরের অধিকারী ছিলেন দক্ষিণ আফ্রিকার মালেগওয়ালে রামোকগোপা। ১৯৩১ সালের ৬ অক্টোবর ৯২ বছরের তার ২৫ ও ২৬তম (যমজ) সন্তানের জন্ম দেন তিনি।

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com