হিন্দুরা মুখ ফেরাচ্ছে, এবারে মুসলিমদের ভোট পেতে মরিয়া বিজেপি

হিন্দুরা মুখ ফেরাচ্ছে, এবারে মুসলিমদের ভোট পেতে মরিয়া বিজেপি

ছবি: সংগৃহীত।

করোনা সঙ্কট, কৃষি আন্দোলন, বেকারত্ব-কর্মী ছাটাই এবং অর্থনীতির দুর্দশাকে কেন্দ্র করে হিন্দু ভোটের একটি অংশ বিজেপির দিক থেকে মুখ ফিরিয়ে নিতে পারে বলে মনে করছে দলটি। তাই ভারতে আসন্ন পাঁচ রাজ্যের নির্বাচনে মুসলিমদের সমর্থন পেতে বিভিন্ন পরিকল্পনা করা হচ্ছে। খবর আনন্দবাজার পত্র্রিকা।
সম্প্রতি পাঁচ রাজ্যের নির্বাচনে সংখ্যালঘু ভোটকে কীভাবে আয়ত্ত করা সম্ভব, তা ঠিক করতে বৈঠকে বসেছিল বিজেপি। নির্বাচনের পাঁচ রাজ্যের মোট বিধানসভা আসনগুলোর মধ্যে মুসলিম অধ্যুষিত কেন্দ্র দেড়শোর কাছাকাছি। সাধারণত ওই আসনগুলো বিরোধীদের দখলে। এবার সেগুলো কীভাবে জেতা সম্ভব তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।
এই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ওই এলাকাগুলোতে দলের যে সকল মুসলিম নেতা আছেন, তাদের প্রত্যেককে অন্তত একশো জন করে স্থানীয় মুসলিমকে যোগদান করাতে বলা হয়েছে। বিজেপির সংখ্যালঘু মোর্চার জাতীয় সভাপতি জামাল সিদ্দিকি বলেন, পাঁচ রাজ্যে যে আসনগুলো ৭০ শতাংশ সংখ্যালঘু অধ্যুষিত, সেগুলিকে চিহ্নিত করে প্রচারে নামার পরিকল্পনা নিয়েছে দল।
বিজেপিতে রয়েছেন এমন মুসলিম বিশিষ্টজনেদের মাঠে নামানো হবে। পাশাপাশি সরকারের বিভিন্ন জনহিতকর প্রকল্পের সুফল কীভাবে সংখ্যালঘু সমাজ পাচ্ছে, তা ওই এলাকাগুলোতে প্রচার করবে বিজেপি।
তবে ২০১৯ সালে নরেন্দ্র মোদি লোকসভা নির্বাচন জিতে আসার পরে ‘সবকা সাথ, সবকা বিকাশ’ স্লোগানের সঙ্গে ‘সবকা বিশ্বাস’ নামের প্রকল্প হাতে নেন। কিন্তু বর্তমানে লোকসভায় বিজেপির একজনও মুসলিম সাংসদ না থাকায় ‘সবকা বিশ্বাস’-এর তত্ত্ব কতটা খাটে, তা নিয়ে শুরু থেকেই সরব ছিলেন বিরোধীরা।
এছাড়া বিজেপির একাধিক নেতা, এমনকি সাংসদদের কেউ কেউ সম্প্রতি প্রকাশ্যে মুসলিম বিরোধী মনোভাব ও বক্তব্য পেশ করায় মুসলিমদের বিশ্বাস বিজেপি পাবে কি না তা নিয়েও রয়েছে প্রশ্ন।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com