সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৭

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৭

ছবি: সংগৃহীত

সুদানে সেনাঅভ্যুত্থান বিরোধী বিক্ষোভে গুলি চালালো দেশটির সেনাবাহিনী। এতে কমপক্ষে ৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় দেড় শতাধিক মানুষ।
সোমবার (২৫ অক্টোবর) অন্তর্বর্তীকালীন সরকার ভেঙে দিয়ে জরুরুি অবস্থা জারি করেন দেশটির সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল বুরহান। এর আগে প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকসহ মন্ত্রীসভার প্রায় সব সদস্যকে গ্রেফতার করা হয়। এর প্রতিবাদেই রাস্তায় নামেন হাজারো মানুষ। এসময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে চালানো হয় গুলি।
ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, বাড়িতে বাড়িতে গিয়ে আন্দোলনে নেতৃত্ব দেয়া ব্যক্তিদের আটক করছে সেনাবাহিনী। বন্ধ করে দেয়া হয়েছে রাজধানীর বিমানবন্দর। বাতিল করা হয়েছে আন্তর্জাতিক সব ফ্লাইট। সেনা শাসনের প্রতিবাদে জরুরি অবস্থা ছাড়া কর্মবিরতির ঘোষণা দিয়েছেন চিকিৎসকরা। কাজে না যাওয়ার কথা জানিয়েছেন ব্যাংক কর্মীরাও। তবে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছেন সেনাপ্রধান। জানিয়েছেন, ২০২৩ সালের জুলাইতে হবে নির্বাচন।
প্রায় ৩০ বছর একনায়ক থাকার পর গণ-আন্দোলনের মুখে ২০১৯ সালে ক্ষমতা ছাড়তে বাধ্য হন তৎকালীন প্রেসিডেন্ট ওমর আল বশির। এরপরই কয়েকটি রাজনৈতিক দলকে সাথে নিয়ে অন্তবর্তী সরকার গঠন করে সেনাবাহিনী। যার প্রধানমন্ত্রী বানানো হয় আবদাল্লা হামদককে।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com