সার্ভিস সেক্টরেও বৈধ হওয়ার সুযোগ মালয়েশিয়ায়

সার্ভিস সেক্টরেও বৈধ হওয়ার সুযোগ মালয়েশিয়ায়

আহমাদুল কবির, মালয়েশিয়া:
মালয়েশিয়ায় থ্রি-ডি সেক্টরসহ সার্ভিস সেক্টরেও অবৈধ অভিবাসী কর্মীরা বৈধ হতে পারবেন। বৃহস্পতিবার (২২ এপ্রিল) এক বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।
এর আগে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মানব সম্পদ মন্ত্রণালয়ের যৌথ ওয়ার্কিং কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়। স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন মানব সম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান। বৈঠকে চলমান ‘রিক্যালিব্রেসি প্রোগ্রাম’ বাস্তবায়ন ও সফল করতে নিয়োগ কর্তার পাশাপাশি বেসরকারি কর্মসংস্থান সংস্থা আইন ১৯৮১ (আইন ২৪৬) এর অধীন লাইসেন্সপ্রাপ্ত বেসরকারি কর্মসংস্থান এজেন্সিগুলিকে (এপিএস) সম্পৃক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।
গত বছরের ১৬ নভেম্বর অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতা দিতে রিক্যালিব্রেশন প্রোগ্রাম নামে একটি প্রোগ্রাম চালু করে সরকার। এ প্রক্রিয়া চলবে চলতি বছরের জুন পর্যন্ত। রিক্যালিব্রেসি প্রক্রিয়া প্রথমে শুধু নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষি খাতে সোর্সকান্ট্রি বাংলাদেশসহ ১৫টি দেশের অবৈধ বিদেশি কর্মীদের বৈধতার জন্য তাদের নিয়োগকর্তারা অনলাইনে আবেদন করার কথা থাকলেও এখন থেকে সার্ভিস সেক্টরের চারটি সাব সেক্টর- রেস্তোরাঁ, কার্গো, পরিষেবা এবং হোলসেল ও রিটেইলারে আবেদন করতে পারবে। তবে এ ক্ষেত্রে নিয়োগকর্তার সরাসরি ইমিগ্রেশন ও লেবার ডিপার্টমেন্টের সঙ্গে যোগাযোগ করতে হবে।
২০১১ সালে ৬ পি এবং ২০১৬ সালে রি-হায়ারিং প্রোগ্রামে নাম নিবন্ধন করেও বৈধ হতে না পারা কর্মীরাও বৈধতা নিতে নিবন্ধিত হতে পারবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এছাড়া যে সকল কর্মী তাদের কোম্পানি থেকে পালিয়ে অন্যত্রে চলে গেছে (যদি তাদের বিরুদ্ধে কোম্পানি কর্তৃক কোনো রিপোর্ট না থাকে) তারাও বৈধ হতে পারবেন।
এদিকে, রিক্যালিব্রেশন প্রোগ্রামে এ পর্যন্ত এক লাখ ৪৫ হাজার ৮৩০ জন অভিবাসী কর্মী নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে ৭৩ হাজার ৫০৬ জন বৈধতা পেতে নিবন্ধন করেছেন এবং ৭২ হাজার ৩২৪ জন অভিবাসী তাদের নিজ নিজ দেশে ফিরে যেতে সিদ্ধান্ত নিয়েছেন।
ইউএইচ/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com