সারাদেশে প্রাথমিক থেকে মাধ্যমিকে ভর্তি প্রক্রিয়া লটারিতে: শিক্ষামন্ত্রী

সারাদেশে প্রাথমিক থেকে মাধ্যমিকে ভর্তি প্রক্রিয়া লটারিতে: শিক্ষামন্ত্রী

আগামী বছর থেকে দেশের সকল প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির ব্যবস্থা করা হবে। রোববার বিকেলে ঢাকার জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি মিলনায়তনে ২০২২ শিক্ষাবর্ষে বেসরকারি মাধ্যমিক স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি কার্যক্রম উদ্বোধন করে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
আগামী বছরের জন্য বেসরকারি স্কুলগুলোয় প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য প্রাথমিক তালিকায় স্থান পেয়েছে ২ লাখ ৭৬ হাজার ৬৪১ জন। বাকিরা অপেক্ষমান আছে। পুরো কার্যক্রমে সময় লেগেছে এক ঘণ্টা ৪৬ মিনিট। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভর্তিযুদ্ধের নামে অসুস্থ প্রতিযোগিতা দূর করতে ডিজিটাল লটারির মাধ্যমে ভর্তির সিদ্ধান্ত নেয়া হয়।
দীপু মনি বলেন, ডিজিটাল পদ্ধতিতে শিক্ষার্থী নির্বাচনের মাধ্যমে মেধার সমতা তৈরীর সুযোগ হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে সমতা তৈরী হলে সব প্রতিষ্ঠান ভালো ফলাফল করবে বলেও আশা প্রকাশ করেন তিনি। শিক্ষার্থী নির্বাচন ডিজিটাল মাধ্যমে হওয়ায় ভর্তি বাণিজ্য এবং কোচিং বানিজ্যা বন্ধ হবে। অনৈতিক তদবিরও বন্ধ হবে। একই সাথে কোমলমতি শিক্ষার্থীদের ওপর ভর্তিযুদ্ধের চাপও কমে যাবে।
এ সময় অভিভাবকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, পরীক্ষায় কত নম্বর পেলো সেদিকে মনোযোগ না দিয়ে সন্তানেরা স্কুলে কি শিখছে সেদিকে খেয়াল রাখতে হবে। পড়াশোনা যেনো সনদ সর্বস্ব না হয়।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com