‘শষ্যচিত্রে বঙ্গবন্ধু’র ফসল কাটা শুরু

‘শষ্যচিত্রে বঙ্গবন্ধু’র ফসল কাটা শুরু

বগুড়া ব্যুরো:
বিশ্বের সবচেয়ে বড় ক্রপফিল্ড মোজাইক ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’র ফসল কাটার উদ্বোধন হয়েছে। আজ (সোমবার) বগুড়ার শেরপুর উপজেলার বালেন্দা গ্রামে ১০০ বিঘা জমিতে নির্মিত এই শস্যচিত্রের ধান কাটার উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ.ফ.ম. বাহাউদ্দিন নাসিম।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, শস্যচিত্রে বঙ্গবন্ধু’র নির্মাণ কার্যক্রম উদ্বোধন এবং ফসল কাটার উদ্বোধন দুই অনুষ্ঠানেই উপস্থিত থাকতে পেরে গর্ববোধ করছি। এই কাজ সারা বিশ্বে বাংলাদেশর মুখ উজ্জ্বল করেছে।
গত ২৯ জানুয়ারি বালেন্দা গ্রামে সবুজ ও বেগুনি ধানের চারা রোপণ করে বঙ্গবন্ধুর মুখাবয়ব ফুটিয়ে তোলার মধ্য দিয়ে শুরু হয় বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র বা ক্রপফিল্ড মোজাইক তৈরির কাজ। ফেব্রুয়ারির শেষ নাগাদ দৃশ্যমান হতে শুরু করে এই শস্যচিত্র। মার্চে সবুজ ক্যানভাসে উদ্ভাসিত হয় তেজোদ্দীপ্ত বঙ্গবন্ধু। ১৬ মার্চ এই শস্যচিত্রকে বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র হিসেবে স্বীকৃতি দেয় ‘গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’।
এই শস্যচিত্র নির্মাণের উদ্যোক্তা প্রতিষ্ঠান ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদ’ জানিয়েছে, এই ১শ’ বিঘা জমি থেকে প্রায় ২ হাজার ৬শ মণ ধান উৎপাদিত হবে। প্রক্রিয়াজাত করার পর যার ৭৫ শতাংশ দেয়া হবে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে। বাকি অংশ স্থানীয় কৃষকদের মাঝে এবং দেশের সবগুলো জেলায় স্মারক হিসেবে পাঠানো হবে।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com