লিথুয়ানিয়ায় হামলার হুমকি রাশিয়ার

লিথুয়ানিয়ায় হামলার হুমকি রাশিয়ার

রুশ ভূখণ্ড কালিনিনগ্রাদ ইস্যুতে এবার লিথুয়ানিয়ায় সরাসরি হামলার হুমকি দিয়েছে মস্কো। রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়, অঞ্চলটিতে পণ্য পরিবহনে লিথুয়ানিয়া কড়াকড়ি আরোপ করায় সংকট সৃষ্টি হয়েছে। আর এটি মোকাবেলায় দেশটির বিরুদ্ধে শুধু কূটনৈতিক নয় বরং অন্য পন্হাও বেছে নেবে রাশিয়া। অন্যদিকে, পাল্টা হুঁশিয়ারি দিয়ে লিথুয়ানিয়াও বলছে, সামরিক হামলা হলে মস্কোকেও পাল্টা জবাব দেবে দেশটি। খবর সিবিএস নিউজের।
রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে যখন সংকটে পুরো বিশ্ব, তখন এরমধ্যেই নতুন করে আলোচনায় রাশিয়া-লিথুয়ানিয়া দ্বন্ধ। সম্প্রতি, লিথুয়ানিয়া ও পোল্যান্ড সীমান্তের মাঝে অবস্থিত রুশ ভূখন্ড কালিনিনগ্রাদে ট্রানজিট সুবিধা বন্ধ করে দেয় লিথুয়ানিয়া। এতে কয়লা, ধাতব পদার্থ, নির্মাণ সামগ্রী ও অত্যাধুনিক প্রযুক্তি পরিবহন নিয়ে সংকটের মুখে পড়েছে রাশিয়া।
শুরুতে ঘটনার প্রতিবাদ জানালেও এবার মস্কোর স্পষ্ট হুঁশিয়ারি, আলোচনার মাধ্যমে সংকটের সমাধান না হলে লিথুয়ানিয়ায় সামরিক হামলার বিষয়টি বিবেচনা করা হবে।
রুশ মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, লিথুয়ানিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন কালিনিনগ্রাদে পণ্য পরিবহন বন্ধ করে যে জটিলতার সৃষ্টি করেছে, আমরা চাই আলোচনার মাধ্যমে সেটি সমাধান করতে। তাদের এ ধরনের পদক্ষেপের কোনো আইনি ভিত্তি নেই। তবে আলোচনায় যদি কাজ না হয়, তাহলে আমরা অন্য পথ বেছে নেবো। সেটাই হবে লিথুয়ানিয়ার বিরুদ্ধে রাশিয়ার নেয়া সবচেয়ে বাস্তবসম্মত পথ।
তবে পাল্টা হুঁশিয়ারি ন্যাটো সদস্য লিথুয়ানিয়ারও। দেশটির প্রেসিডেন্টের স্পষ্ট ঘোষণা, রাশিয়া সামরিক কোনো পদক্ষেপ নিলে পাল্টা ব্যবস্থা নেবে তারাও।
লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট জিটানাস নাওয়েসডা বলেন, রাশিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়ন যে নিষেধাজ্ঞা আরোপ করেছে, আমরা সেটাই কার্যকর করেছি। এর বাইরে আর কিছু না। লিথুনিয়ায় যদি কোনো সামরিক পদক্ষেপ নেয় মস্কো, তার সমুচিত জবাব দিতে আমরাও প্রস্তুত। তবে আমার মনে হয় না, রাশিয়া সেই ভুল করবে। কারণ আমরা সামরিক জোট ন্যাটোর সদস্য।
রাশিয়ার জাতীয় নিরাপত্তার জন্য কালিনিনগ্রাদ কৌশলগতভাবে বেশ গুরুত্বপূর্ণ ভূখণ্ড। রাশিয়ার বাল্টিক নৌবহরের সদর দফতর এই কালিনিনগ্রাদে। এর আগে সেখানে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ইস্কান্দর ব্যালিস্টিক মিসাইল মোতায়েন করেছিল মস্কো।
/এমএন

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com