র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাষ্ট্রকে চিঠি দেয়া হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাষ্ট্রকে চিঠি দেয়া হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

র‍্যাব কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে যেসব বিষয় বিবেচনায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, তার প্রতিটি বিষয়ে ব্যাখ্যা দেয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রন্ত্রী এ কে আব্দুল মোমেন।
আজ রোববার (২ জানুয়ারি) দুপুরে সিলেটে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা জারির পর ১৫ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনের সাথে ফোনালাপ শেষেই আনুষ্ঠানিক চিঠি পাঠানোর সিদ্ধান্ত জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। সম্প্রতি পাঠানো সেই চিঠিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান জানানো হয়েছে বলে জানান ড. মোমেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাবের কারণে সন্ত্রাস কমেছে। তাদের কারণে মাদকের বিস্তারও কমেছে। তাই র‍্যাবের ওপর এমন নিষেধাজ্ঞা আমাদের কাছে তাজ্জব লেগেছে। যে অভিযোগ তাদের উপর এসেছে সেগুলো নিয়ে পুনরায় ভাবা উচিত।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ যে মানবাধিকার রক্ষায় দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে সে বিষয়টিও উল্লেখ করা হয়েছে চিঠিতে। সন্ত্রাস-জঙ্গিবাদ দমন ও মাদকবিরোধী কর্মকাণ্ডে র‍্যাবের ভূমিকার কথাও এতে বিস্তারিত তুলে ধরা হয়েছে।
গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাব ও সংস্থাটির সাবেক-বর্তমান সাত কর্মকর্তার ওপর গত বছরের ১০ ডিসেম্বর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এরপর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে নিষেধাজ্ঞা দেয় মার্কিন রাজস্ব বিভাগ ও পররাষ্ট্র দফতর।
জেডআই/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com