রাষ্ট্রপতির ভালো উদ্যোগকে বানচাল করতে চায় বিএনপি: ইনু

রাষ্ট্রপতির ভালো উদ্যোগকে বানচাল করতে চায় বিএনপি: ইনু

যারা অংশ না নিয়ে সংলাপকে নাটক বলছেন, তারা আসলে রাষ্ট্রপতির ভালো উদ্যোগকে বানচাল করতে চাচ্ছে। বিএনপি তো আসলে নির্বাচনটাকেই বানচাল করতে চায়, এজন্য দলটি সংলাপে যেতে চায় না— এমন মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু।
বুধবার (২২ ডিসেম্বর) বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের এ কথা জানান জাসদ সভাপতি। প্রসঙ্গত, নির্বাচন কমিশন (ইসি) গঠনের বিষয়ে এদিন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয় রাজনৈতিক দলটির।
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে জাসদ নেতারা
আলোচনার সূত্রপাতকে সাধুবাদ জানিয়ে হাসানুল হক ইনু বলেন, আইনি কাঠামো না থাকার কারণে অনুসন্ধানমূলক কমিটির মাধ্যমে ইসি গঠনের উদ্যোগ ভালো। এই সংলাপ গ্রহণযোগ্য হবে বলেও উল্লেখ করেন এই নেতা।
গত সোমবার থেকে শুরু হওয়া রাষ্ট্রপতির সঙ্গে এই সংলাপে প্রথম রাজনৈতিক দল হিসেবে জাতীয় পর্টি অংশ নেয়। ওই আলোচনায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছিলেন, গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার এই উদ্যোগ।
ছয় সদস্যের জাসদ প্রতিনিধি দল রাষ্ট্রপতিকে জানান, সুষ্ঠু নির্বাচনের জন্য ইসি গঠনই যথেষ্ঠ নয়, নির্বাহী বিভাগ যাতে নির্বাচন কমিশনের কাজে সার্বিক সহযোগিতা করে তা নিশ্চিত করতে হবে। ইসি গঠনে স্থায়ী আইনি কাঠামো প্রতিষ্ঠা করতে সরকারকে দিকনির্দেশনা দেয়ার জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ জানিয়েছে জাসদ।
জাসদ সভাপতি সাংবাদিকদের বলেছেন, ইসি গঠনে দক্ষ লোক নিতে হবে, যে পেশা থেকেই আসুক। তিনি আরও জানান, রাষ্ট্রপতি বলেছেন ইসি গঠনে সার্চ কমিটি গঠন করা হবে। সার্চ কমিটি প্রতি ইসির পদে দু’জন করে নাম দেবে। রাষ্ট্রপতি তা থেকে বাছাই করবেন।
আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক জাসদ। সংলাপে হাসানুল হক ইনু ছাড়া দলটির পক্ষ থেকে অংশ নেয়া অন্যান্যরা হলেন— শিরীন আখতার, রবিউল আলম, মীর হোসাইন আক্তার, মোশারফ হোসেন, শাহ জিকরুল আহমেদ ও রেজাউল করিম তানসেন। এছাড়া রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন ও সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com