রাশিয়ার আদালতে মার্কিন খেলোয়াড়ের ৯ বছরের কারাদণ্ড, মুক্তির অনুরোধ বাইডেনের

রাশিয়ার আদালতে মার্কিন খেলোয়াড়ের ৯ বছরের কারাদণ্ড, মুক্তির অনুরোধ বাইডেনের

ছবি: সংগৃহীত

অবৈধভাবে মাদক রাখার দায়ে মার্কিন নারী বাস্কেটবল খেলোয়াড় গ্রিনার ব্রিটনি’কে ৯ বছরের কারাদণ্ড দিয়েছেন রাশিয়ার একটি আদালত। এরইমধ্যে তার মুক্তির জন্য অনুরোধ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
বাইডেন বলেছেন, যে ঘটনাটি ঘটেছে তা একেবারেই অগ্রহণযোগ্য। যুক্তরাষ্ট্র কোনোভাবেই এই বিষয়কে সমর্থন করে না। তবুও গ্রিনারের মুক্তির জন্য রাশিয়ার কাছে অনুরোধ জানাচ্ছি। যাতে করে সে তার পরিবার, বন্ধু-বান্ধব ও টিমমেটদের কাছে ফিরতে পারে।
মস্কোকে একটি চুক্তির আহ্বানও জানিয়েছে ওয়াশিংটন। চুক্তিতে বন্দি বিনিময়ের সহজ শর্তও দিয়েছে যুক্তরাষ্ট্র। গ্রিনার ব্রিটনির মুক্তির বিপরীতে হত্যা মামলায় ২৫ বছরের সাজা হওয়া রাশিয়ান নাগরিক ভিক্টোর বোউটকে মুক্তি দিতে চায় যুক্তরাষ্ট্র।
এর আগে মার্কিনি বাস্কেটবল তারকার মুক্তির বিষয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে টেলিফোনে যোগাযোগ করেন মার্কিন পররাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। যা ছিল ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথম কোনো উচ্চ পর্যায়ের আলাপ।
ইউক্রেনে রাশিয়া আগ্রাসনের কিছুদিন আগে শেরেমটিভো বিমানবন্দরে মাদকসহ আটক করা হয় ব্রিটনি গ্রিনারকে। সে সময় তার কাছ থেকে ভেপ ও হ্যাশওয়েল উদ্ধার করে নিরাপত্তাকর্মীরা। ৯০’র দশকে শেষ হওয়া স্নায়ুযুদ্ধের অবসানের পরও ছোট-বড় বিভিন্ন ইস্যুতে কারাভোগ করছেন দুই দেশের অনেক নাগরিক।
সূত্র: বিবিসি।
জেডআই/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com