যেসব নিরাপত্তাব্যবস্থা রয়েছে মোদির নতুন গাড়িতে

যেসব নিরাপত্তাব্যবস্থা রয়েছে মোদির নতুন গাড়িতে

ছবি: সংগৃহীত।

নিজের নিরাপত্তার জন্য নতুন একটি গাড়ি কিনেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একে গাড়ি না বলে তার স্পেশাল ‘গার্ড’ও বলা যেতে পারে। কারণ, ভারতীয় প্রধানমন্ত্রীর নতুন এই গাড়িতে আছে অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা।
মোদির নতুন এই গাড়ির নাম ‘মার্সিডিজ-মে ব্যাচ এস ৬৫০ গার্ড।’ এটি মার্সিডিজের এস সিরিজের সাম্প্রতিকতম মডেল। মূলত বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরাই এই মডেলের গাড়ি ব্যবহার করে থাকেন।
সম্প্রতি গাড়িটি দেখা গেছে ভারতের রাজধানী দিল্লিতে হায়দ্রাবাদ হাউজের সামনে। সেখানে রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনকে অভ্যর্থনা জানাতে গিয়েছিলেন মোদি।
এস ৬৫০ গার্ড-এর বড় গুণ হচ্ছে, এটি গুলি মোকাবেলায় অত্যন্ত কার্যকর। এমনকি এটি ‘একে-৪৭’ গুলির আঘাতও প্রতিহত করতে পারে। বিস্ফোরণেও গাড়িটির নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত শক্তিশালী। দুই মিটার দূর থেকে ১৫ কেজির বিস্ফোরণ ঘটালেও গাড়িটিতে কোনো টোল পরবে না। মাইনজাতীয় বিস্ফোরণ থেকে বাঁচতে গাড়ির নীচের অংশেও রয়েছে বিশেষ সুরক্ষা বর্ম।
টায়ার পাংচার করেও হলেও কোনো সমস্যা হবে না গাড়িটির। কারণ, এর চারটি চাকাই ফ্ল্যাট টায়ার। রাতের অন্ধকারে দূর থেকে যেকোনো বস্তুকে চিহ্নিত করার ক্ষমতা রয়েছে এই গাড়ির।
বড় দুর্ঘটনা থেকে বাঁচতে গাড়ির পিছনের আসনেও রয়েছে এয়ারব্যাগ সুরক্ষা। এমনকি সিট বেল্ট যাতে বুকের উপর অতিরিক্ত চাপ না দেয়, তার জন্য বেল্টের ভিতরেও আছে এয়ারব্যাগ।
মোদির কেনা এই এস ৬৫০ গার্ডের দাম ১২ কোটি টাকা। তার নিরাপত্তার জন্য এমন দুইটি গাড়ি কেনা হয়েছে। যার মধ্যে একটিতে চড়বেন মোদি। আরেকটা শত্রুপক্ষকে বিভ্রান্ত করার জন্য। সূত্র: আনন্দবাজার।
জেডআই/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com