যেকোনো সময় পৃথিবীতে আছড়ে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ

যেকোনো সময় পৃথিবীতে আছড়ে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ

কাল বা পরশু যেকোনো সময় পৃথিবীতে আছড়ে পড়তে পারে নিয়ন্ত্রণ হারানো চীনা রকেটটি। এ তথ্য জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। তবে রকেটের ধ্বংসাবশেষ কোথায় পড়বে বা কোনো ক্ষয়ক্ষতি হবে কিনা সেবিষয়ে এখনও কিছু বলতে পারছেন না মহাকাশ বিজ্ঞানীরা।
২৯ এপ্রিল নির্মাণাধীন মহাকাশ কেন্দ্রের জন্য ২২ টন মডিউল নিয়ে রওয়ানা হয় ‘লং মার্চ-ফাইভ-বি’। গন্তব্যে পৌঁছার পর নিয়ন্ত্রণ হারায় রকেটের ১০০ ফুট লম্বা বুস্টার। এক সপ্তাহ ধরেই সেটি নিয়ন্ত্রণহীনভাবে ঘুরছে কক্ষপথে। প্রতি ৯০ মিনিটে প্রদক্ষিণ করছে পৃথিবীকে।
কয়েকদিন ধরেই মহাকাশ বিজ্ঞানীরা সতর্ক করছেন, নিয়ন্ত্রণ হারানো রকেট আছড়ে পড়তে পারে পৃথিবীতে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনি অথবা রোববার এটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে। তবে রকেটটিকে গুলি করে ভূপাতিত করার পরিকল্পনা নেই পেন্টাগনের।
বিজ্ঞানীদের ধারণা, বায়ুমণ্ডলে প্রবেশের পরই বিস্ফোরণে রকেটটি ধ্বংস হয়ে যেতে পারে। যেসব অংশ ধ্বংস হবে না সেগুলো টুকরো টুকরো হয়ে আছড়ে পড়তে পারে পৃথিবীতে। জনবহুল এলাকায় পড়লে ক্ষয়ক্ষতির শঙ্কাও রয়েছে।
এর আগে গেলো বছরও চীনের একটি রকেট নিয়ন্ত্রণ হারায়। তার ধ্বংসাবশেষ পড়ে আইভরি কোস্টে। পুনরাবৃত্তির পর মহাকাশ গবেষণায় আরও দায়িত্বশীল হওয়ার তাগিদ দিয়েছে যুক্তরাষ্ট্র।
ইউএইচ/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com