যুক্তরাষ্ট্র তাইওয়ানকে বিছিন্ন হতে দেবে না: ন্যান্সি পেলোসি

যুক্তরাষ্ট্র তাইওয়ানকে বিছিন্ন হতে দেবে না: ন্যান্সি পেলোসি

মার্কিন যুক্তরাষ্ট্র তাইওয়ানকে বিচ্ছিন্ন হতে দেবে না বলে মন্তব্য করেছেন এশিয়া সফররত যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি। শুক্রবার (৫ আগস্ট) জাপানের টোকিয়োতে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। খবর সিএনএনের।
এই দিন সংবাদ সম্মেলনে পেলোসি বলেন, চীন তাইওয়ানকে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে বিচ্ছিন্ন করতে চেয়েছিল। কিন্তু তারা মার্কিন কর্মকর্তাদের তাওয়ানে আসতে বাধা দিতে পারবে না। এ সময় তিনি আরও বলেন, আমরা তাইওয়ানকে বিচ্ছিন্ন হতে দেব না। চীন আমাদের ভ্রমণের সময় নির্ধারণ করতে পারে না।
পেলোসির জাপান সফরে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুতে আলোচনা করেন দুই দেশের শীর্ষ নেতারা। টোকিও-ওয়াশিংটনের পারস্পরিক সম্পর্ক আরও শক্তিশালী করার আহ্বান জানান কিশিদা। একই সাথে চীনের সাম্প্রতিক কর্মকাণ্ডে নিরাপত্তা ইস্যু নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি। জাপানের পার্লামেন্ট স্পিকারের সাথেও পেলোসি আলোচনায় বসবেন এমনটা জানানো হয়েছে।
২০১৫ সালের পর এটাই তার প্রথম জাপান সফর। যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র জাপান। তবে পেলোসির সফরের আগমুহূর্তে সামরিক মহড়া নিয়ে চীনের সাথে কূটনৈতিক বিরোধে জড়িয়েছে দেশটি।
এটিএম/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com