যুক্তরাষ্ট্রের পর এবার গ্রিসে শক্তিশালী ভূমিকম্প

যুক্তরাষ্ট্রের পর এবার গ্রিসে শক্তিশালী ভূমিকম্প

ছবি: সংগৃহীত।

গ্রিসের ক্রেটে দ্বীপে মঙ্গলবার (১২ অক্টোবর) শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ৬.৪। বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা (ইউএসজিএস)।
বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, শক্তিশালী এই ভূমিকম্পের কারণে বেশ কয়েকটি বসতবাড়ি সম্পূর্ণভাবে ধ্বংস হয়েছে। ক্ষয়ক্ষতির মাত্রাও ছিল ব্যাপক। এছাড়া ভয়ে ঘর ছেড়েছেন কয়েকশ’ মানুষ। তবে এতে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।
ইউএসজিএস এর পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গলবারের এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ক্রেটে দ্বীপের পূর্বাঞ্চলের পালেকাস্ট্রো গ্রামে। মাটি থেকে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। ভূমিকম্পের গভীরতা কম হওয়ায় ক্ষয়ক্ষতির মাত্রাও বেশি হয়েছে বলে জানানো হয়। মূল ভূমিকম্পের পর বেশ কয়েবার আফটার শক হিসেবে ছোট ছোট কম্পনও রেকর্ড করা হয়েছে।
স্থানীয় এক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এই কম্পনে সিটিয়ায় আগিওস নিকোলাসের ছোট একটি গির্জা ভেঙে পড়েছে। গত মাসেও ৫.৮ মাত্রার ভূমিকম্প দেখেছে ক্রেটে দ্বীপ। এতে একজনের প্রাণহানিসহ যথেষ্ট ক্ষয়ক্ষতি হয়। একমাসের ব্যবধানে আরও একটি শক্তিশালী ভূমিকম্পের কবলে পড়ে এখন দিশেহারা ওই দ্বীপের জনগণ।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com