যুক্তরাষ্ট্রের ত্রাণ তহবিল থেকে ১০০ বিলিয়ন ডলার চুরি

যুক্তরাষ্ট্রের ত্রাণ তহবিল থেকে ১০০ বিলিয়ন ডলার চুরি

ছবি: সংগৃহীত।

যুক্তরাষ্ট্রের কোভিড ত্রাণ তহবিল থেকে বিভিন্ন সময়ে প্রায় ১০০ বিলিয়ন ডলার চুরি হয়েছে। করোনা মহামারির কারণে যুক্তরাষ্ট্রের যেসব নাগরিক চাকরি হারিয়েছেন কিংবা ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদেরকে আর্থিক সহায়তা দেয়ার জন্য দেশটির কেন্দ্রীয় সরকার এই ত্রাণ তহবিল গঠন করেছিল।
হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে বলা হয়, মার্চ ২০২০ কেয়ার্স অ্যাক্ট, পিপিপি নামের একটি আইনের আওতায় ২০২০ সালে গঠন করা হয়েছিল এ তহবিল। তহবিলে থাকা অর্থের পরিমাণ ৩৪ লাখ কোটি (৩ দশমিক ৪ ট্রিলিয়ন) ডলার। এ পর্যন্ত তহবিল থেকে ৩ শতাংশ অর্থ বিতরণ করা হয়েছে।
আর বিতরণ করা এই অর্থ থেকেই ঘটেছে বিশাল চুরির ঘটনা। মহামারির কারণে চাকরি হারানো নাগরিকদের জন্য বরাদ্দ অংশ থেকেই অধিকাংশ চুরি হয়েছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের শ্রমিক বিভাগ চাকরি হারানো বেকার নাগরিকদের আর্থিক সহায়তা প্রদানে অনিয়মের বিষয়ে অভিযোগ তোলার পর মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা এ বিষয়ে তদন্ত শুরু করেন।
আরও পড়ুন: ছয় কোটি বছর আগের ডাইনোসরের ভ্রূণ উদ্ধার
প্রতিবেদনে জানা যায়, যুক্তরাষ্ট্রের ৫১টি অঙ্গরাজ্যের প্রত্যেকটিতেই তহবিলের অর্থ চুরির ঘটনা ঘটেছে। ইতোমধ্যে ৯০০টি চুরির ঘটনা উদঘাটন ও তদন্ত করছেন গোয়েন্দা কর্মকর্তারা। এছাড়া চুরির ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে ১০০ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। এই সংখ্যাটা আরও বাড়বে বলেও উল্লেখ করেছেন কর্মকর্তারা।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com