https://ekusheybangla.com/wp-content/themes/e2018/assets/images/news/lazy-load-img.jpg

যমজ হলেও জন্মদিন আলাদা বছরে!


ছবি: সংগৃহীত

মীর মুশফিক আহসান:
জমজ সন্তান অথচ জন্ম আলাদা বছরে। এমন বিরল ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। রাজ্যের একটি হাসপাতালে ৩১ ডিসেম্বর রাত ১১টা ৪৫ মিনিটে পুত্র সন্তানের জন্ম দেন ফাতেমা মাদ্রিগাল। এর ১৫ মিনিট অর্থাৎ রাত ১২টার পর নতুন বছরে আরেকটি কন্যা সন্তানের জন্ম দেন তিনি। তাই জমজ হলেও ভাই-বোন দুই বছরে জন্ম নেয়ায় তৈরি হয়েছে অনন্য দৃষ্টান্ত।
সাধারণত কয়েক মিনিটের ব্যবধানে জন্ম হয় জমজ সন্তানের। কিন্তু কাগজে কলমে পার্থক্যটা যখন ২০২১ এবং ২০২২ সালের তখন বিস্মিত হতেই হয়। এমনই হয়েছে এই দুই নবজাতকের সাথে।
গেলো ৩১ জানুয়ারি রাত ১১টা ৪৫ মিনিটের দিকে ফাতিমা মাদ্রিগালের কোল আলো করে আসে ছেলে আলফ্রেডো আন্তোনিও। এর ১৫ মিনিট ব্যবধানে রাত ১২টার পর তিনি জন্ম দেন আরেক কন্যা সন্তানের। ততক্ষণে ২০২১ সাল পেরিয়ে সময় গড়িয়েছে ২০২২ সালে।
জমজ সন্তানের মা ফাতেমা মাদ্রিগাল বলেন, এটা সত্যিই অসাধারণ এক অনুভূতি। নার্স যখন আমাকে জানালেন যে আমাদের সন্তান জমজ কিন্তু তাদের দু’জনের জন্ম দুটো আলাদা বছরে হয়েছে তখন রীতিমতো বিস্মিত হয়েছি। আসলে মাত্রা কয়েক মিনিটের ব্যবধানের কারণে সাল পাল্টে গেছে।
হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, দুই নবজাতক এখন সুস্থ ও ভালো আছে। জন্মের সময় আইলিনের ওজন ছিল ২ কেজি ৬শ’ গ্রাম আর আলফ্রেডোর ওজন ছিল ২ কেজি ৭ গ্রাম।
ফাতেমা মাদ্রিগাল আরও বলেন, আমার সন্তানরা যতদিন বেঁচে থাকবে তাদের জন্মদিন পালিত হবে দুটো আলাদা সালে। অথচ তারা জমজ। এই অনুভূতিটাই অসাধারণ। গবেষকরা বলছেন, এ রকম ঘটার সম্ভাবনা থাকে ২০ লাখের মধ্যে একটি।
ইউএইচ/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com