মেডিকেল বর্জ্য পোড়াতে চট্টগ্রামে ধোঁয়াবিহীন আধুনিক চুল্লি চালু

মেডিকেল বর্জ্য পোড়াতে চট্টগ্রামে ধোঁয়াবিহীন আধুনিক চুল্লি চালু

আধুনিক ও ধোঁয়াবিহীন মেডিকেল বর্জ্য ইন্সিনারেটর প্ল্যান্ট।

মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনতে পরিশোধন প্ল্যান্ট চালু হয়েছে চট্টগ্রামে। জাপান সরকারের দেয়া এই প্ল্যান্টে প্রতিদিন পোড়ানো হবে প্রায় ৫ টন বর্জ্য। এতে বন্দরনগরীর পরিবেশ রক্ষার পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনায় বড় পরিবর্তন আসবে বলে দাবি সিটি মেয়রের।
ধোঁয়াবিহীন এই চুল্লিতে সর্বনিন্ম তাপমাত্রা ৭০০ ডিগ্রি সেলসিয়াস। যেখানে মুহূর্তেই পুড়ে ছাই হয়ে যাবে যেকোনো ধরণের সংক্রামক বর্জ্য।
চট্টগ্রাম নগরীর মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা শৃঙ্খলায় আনতে প্রায় তিন কোটি টাকা দামের আধুনিক ও ধোঁয়াবিহীন এই মেডিকেল বর্জ্য ইন্সিনারেটর প্ল্যান্টটি স্থাপিত হয়েছে চট্টগ্রামে হালিশহরের আনন্দবাজারে। এতে পোড়ানো যাবে দৈনিক ৪ দশমিক ৮ টন মেডিক্যাল বর্জ্য। যা চট্টগ্রাম সিটি করপোরেশনকে অনুদান হিসেবে দিয়েছে জাইকা।
সিটি করপোরেশনের হিসাবে, নগরীর ২৮৩টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মধ্যে মেডিকেল বর্জ্য সংগ্রহ করা হয় ১৬৩টি থেকে। যা এতো দিন মাটি চাপা অথবা পুড়িয়ে ফলতো চট্টগ্রাম সেবা সংস্থা নামে একটি প্রতিষ্ঠান। তবে এতে পরিবেশের উপর পড়ছে মারাত্মক বিরুপ প্রভাব।
অব্যবস্থাপনার কারণে, এখনও ৪০ শতাংশ মেডিকেল বর্জ্য সংগ্রহ করা সম্ভব হয় না। যা নিয়ে কাজ চলছে বলে জানান সিটি মেয়র।
বিদ্যুৎ, পানি, ডিজেল এবং কর্মচারীর বেতনসহ প্ল্যান্টটি পরিচালনায় দৈনিক ১৩ হাজার ২৫৮ টাকা করে খরচ হবে, মাসে ৩ লাখ ১৮ হাজার ১৯২ টাকা।
এসজেড/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com