মুক্তি পেলেন তালেবান সমালোচক আফগান প্রফেসর

মুক্তি পেলেন তালেবান সমালোচক আফগান প্রফেসর

সস্ত্রীক প্রফেসর ফয়জুল্লাহ জালাল।

বন্দিদশা থেকে প্রফেসর ফয়জুল্লাহ জালালকে মুক্তি দিয়েছে তালেবান। তালেবান ও দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের সমালোচনা করায় গত সপ্তাহে তাকে আটক করেছিল আফগানিস্তানের ক্ষমতায় থাকা সশস্ত্র গোষ্ঠীটি। খবর আলজাজিরার।মঙ্গলবার (১১ জানুয়ারি) প্রফেসর ফয়জুল্লাহর কন্যা হাসিনা জালাল তার বাবার মুক্তির ব্যাপারে আলজাজিরাকে জানান। হাসিনা বলেন, আমার বাবা তালেবানের কাস্টডি থেকে মুক্তি পেয়েছেন। উস্কানীমূলক মন্তব্যের অভিযোগে গত রোববার তাকে আটক করেছিল তালেবান।প্রফেসর জালালের মুক্তির পর একটি টুইট করেন হাসিনা। সেখানে তিনি লেখেন, ভিত্তিহীন অভিযোগে চারদিন আটক থাকার পর অবশেষে মুক্ত হয়েছেন প্রফেসর ফয়জুল্লাহ।
হাসিনা জালালের টুইট।
তার মুক্তির পর এক টুইটে তালেবান মুখপাত্র জানিউল্লাহ মুজাহিদ বলেন, তিনি তালেবান সরকারের বিরুদ্ধে জনগণকে ক্ষিপ্ত করতে চেয়েছিলেন। এ গ্রেফতার তাদের জন্য শিক্ষণীয় যারা সরকারের বিরুদ্ধে দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করে।
উল্লেখ্য, প্রফেসর ফয়জুল্লাহ জালাল কাবুল বিশ্ববিদ্যালয়ের ল অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স বিভাগের একজন নামকরা শিক্ষক ও জনপ্রিয় মিডিয়া ব্যক্তিত্ব। গত এক দশকে তালেবানের কড়া সমালোচক হিসেবে বিশেষ খ্যাতি লাভ করেন তিনি। গত আগস্টে সাবেক সরকারের পতনের পরও বেশ কয়েকবার টেলিভিশন টকশোতে দেখা গেছে প্রফেসর জালালকে। এসব টকশোতে আফগানিস্তানের অর্থনীতিকে দূর্বল করে দেয়া ও বলপূর্বক শাসন কায়েমের জন্য তালেবানের তীব্র সমালোচনা করেছিলেন তিনি। একটি টকশোয়ে তিনি তালেবান মুখপাত্র তালেবান মুখপাত্র মোহাম্মদ নাঈমকে বাছুর/গরুর বাচ্চা (Calf) বলে সম্বোধন করেছিলেন। যা আফগান ভাষায় খুবই অপমানজনক গালি অর্থে ব্যবহৃত হয়। তার সে বক্তব্যের ভিডিও ঝড় তুলেছিল আফগান স্যোশাল মিডিয়ায়। /এসএইচ

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com