মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম

নানা নাটকীয়তার পর মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে আনোয়ার ইব্রাহিমের নাম ঘোষণা করেছেন রাজা সুলতান আবদুল্লাহ্। খবর আল জাজিরার।
বৃহস্পতিবার (২৪ নভেম্বর) স্থানীয় সময় বিকাল ৫টায় (বাংলাদেশ সময় ৩টায়) তিনি শপথগ্রহণ করবেন। এর মাধ্যমে ৭৫ বছর বয়সী রাজনীতিকের মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে মসনদে বসার দীর্ঘদিনের স্বপ্ন সত্য হবে।
৫৪ বছর রাজনীতির মাঠ দাপিয়ে বেড়ালেও কখনো সরকার প্রধান হতে পারেননি আলোচিত এই নেতা। গেলো সপ্তাহের সাধারণ নির্বাচনে ২২২ আসনের পার্লামেন্টে কোনো দলই সরকার গঠনের জন্য পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা পায়নি। প্রয়োজন ছিল ১১২ আসনে জয়। রাজনৈতিক অচলাবস্থা কাটাতে হস্তক্ষেপ করেন রাজা সুলতান আবদুল্লাহ্।
মালয়েশিয়ার রাজনীতিতে রাজার পদটি আলংকারিক হলেও বিশেষ প্রয়োজনে তিনি সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার রাখেন। ঝুলন্ত পার্লামেন্ট ঠেকাতে গত মঙ্গলবার প্রধানমন্ত্রী বাছাইয়ের উদ্যোগ নেন তিনি। সর্বোচ্চ ভোট পাওয়া দলগুলোকে জোট সরকার গঠনের পরামর্শ দেন তিনি। তবে, আনোয়ার ইব্রাহিমের সাথে ঐক্য করতে নারাজ মুহিউদ্দিন ইয়াসিন। অন্যদিকে, ক্ষমতাসীন জোট বারিসান ন্যাসিওনালও সমর্থন দেয়নি কোনো পক্ষকে।
/এমএন

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

শিরোনাম

নাশকতা রোধে রাজধানীর প্রবেশ মুখে পুলিশের চেকপোস্ট ফিলিস্তিনিদের ন্যায্য অধিকারের দাবিকে দৃঢ়ভাবে সমর্থন করে.. রাশিয়ার সঙ্গে বন্দি বিনিময়ে মার্কিন বাস্কেটবল তারকার.. স্থায়ী কমিটির সিদ্ধান্তের পর গণসমাবেশের স্থান চূড়ান্ত.. জার্মান থেকে ‘রহস্যময় পার্সেল’ পৌঁছেছে ইউক্রেনের বিভিন্ন.. তিন হাজার ‘রহস্যময় সেবাদানকারী’ বিদেশিকে বিতাড়িত করলো.. সমাবেশের বিকল্প স্থানের প্রস্তাব বিএনপির, আপত্তি নেই.. জার্মানিতে অভ্যুত্থানচেষ্টা; পার্লামেন্টে হামলার পরিকল্পনা ছিল বিদ্রোহীদের আমান উল্লাহ আমান ও আইনজীবী হিমেলের জামিন,.. গুগল, ওরাকল, মাইক্রোসফট ও আমাজনের সাথে চুক্তি..
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com