মাতৃভূমির বিপক্ষে গোল, উদযাপন করলেন না এমবোলো

মাতৃভূমির বিপক্ষে গোল, উদযাপন করলেন না এমবোলো

সুইজারল্যান্ডের ফরোয়ার্ড ব্রেল এমবোলো।

ফুটবলের মাঠে সবচেয়ে কাঙ্ক্ষিত বিষয় গোল। স্বভাবতই গোলের দেখা পেলে খেলোয়াড়রা ফেটে পড়েন বাঁধ ভাঙা উল্লাসে। আর সেটি যদি হয় বিশ্বকাপ ফুটবলের মতো বড় আসরে তাহলে তো কথায় নেই। অনেকে আবার শুধু বিশ্বকাপে গোলের জন্য আলাদা আলাদা উদযাপন আগে থেকেই ঠিক করে রাখেন। কিন্তু ক্যামেরুনের বিপক্ষে গোল করে কোনো উদযাপনই করলেন না সুইজারল্যান্ডের ফরোয়ার্ড ব্রেল এমবোলো। উল্টো কিছুটা বিমর্ষ দেখালো তাকে।
খেলার ৪৮ মিনিটে গোল দিয়ে এমবোলো এমনভাবে দাঁড়ালেন সেটি যে কেউ দেখে প্রথমেই মনে করবে যেন তার দলই গোল খেয়েছে। অথচ তার গোলেই ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে যায় সুইজারল্যান্ড। অনেক গবেষকই বলে থাকেন, মানুষের প্রকাশভঙ্গিতে তার ইতিহাস মিশ্রিত থাকে। এমবোলোর ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। এমবোলোর জন্ম ক্যামেরুনে। কৈশোরে বাবা-মায়ের বিচ্ছেদ হয়ে গেলে মায়ের সাথে পাড়ি জমান ফ্রান্সে। সেখানেই তার মায়ের সাথে পরিচয় হয় এক সুইস নাগরিকের। পরবর্তী তাকে বিয়ে করে সুইজারল্যান্ডে পাড়ি জমান এমবোলোর মা। সাথে এমবোলোও।
সুইজারল্যান্ডের ক্লাব এফসি বাসেলের হয়ে ক্লাব ক্যারিয়ার শুরু করেন এমবোলো। এরপর পাড়ি জমান বুন্দেসলিগার ক্লাব শালকেতে। বর্তমানে খেলছেন ফ্রেঞ্চ লিগের ক্লাব মোনাকোতে। ভাগ্যের ফেরে দেশবিদেশ ঘুরে বেড়াচ্ছেন এমবোলো। সুযোগ ছিল ক্যামেরুন জাতীয় দলের হয়ে খেলার। কিন্তু ক্যারিয়ারের সূচনা যেখানে সেই সুইজারল্যান্ডের জাতীয় দলই বেছে নিলেন তিনি। তাই বলে ভুলে যাননি প্রিয় মাতৃভূমিকে। গোল উদযাপন না করাটা তারই প্রতিচ্ছবি।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

শিরোনাম

নাশকতা রোধে রাজধানীর প্রবেশ মুখে পুলিশের চেকপোস্ট ফিলিস্তিনিদের ন্যায্য অধিকারের দাবিকে দৃঢ়ভাবে সমর্থন করে.. রাশিয়ার সঙ্গে বন্দি বিনিময়ে মার্কিন বাস্কেটবল তারকার.. স্থায়ী কমিটির সিদ্ধান্তের পর গণসমাবেশের স্থান চূড়ান্ত.. জার্মান থেকে ‘রহস্যময় পার্সেল’ পৌঁছেছে ইউক্রেনের বিভিন্ন.. তিন হাজার ‘রহস্যময় সেবাদানকারী’ বিদেশিকে বিতাড়িত করলো.. সমাবেশের বিকল্প স্থানের প্রস্তাব বিএনপির, আপত্তি নেই.. জার্মানিতে অভ্যুত্থানচেষ্টা; পার্লামেন্টে হামলার পরিকল্পনা ছিল বিদ্রোহীদের আমান উল্লাহ আমান ও আইনজীবী হিমেলের জামিন,.. গুগল, ওরাকল, মাইক্রোসফট ও আমাজনের সাথে চুক্তি..
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com