ভ্যাকসিন সরবরাহ বৃদ্ধি না করলে ব্রিটেনকে দেখে নেয়ার হুঁশিয়ারি ইউরোপিয়ান কমিশনের

ভ্যাকসিন সরবরাহ বৃদ্ধি না করলে ব্রিটেনকে দেখে নেয়ার হুঁশিয়ারি ইউরোপিয়ান কমিশনের

ইউরোপে কোভিড ভ্যাকসিন সরবরাহের পরিমাণ বৃদ্ধি না করলে ব্রিটেনকে একহাত দেখে নেয়ার হুঁশিয়ারি দিলেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লিয়্যঁ।
বুধবার তিনি জানান, ব্রিটেন থেকে রফতানি হওয়া দেশগুলোয় টিকার সমান বণ্টন হওয়া প্রয়োজন। ব্রেক্সিটের পর করোনার ভ্যাকসিন ইস্যুতে কয়েকমাস ধরেই চলছে ইউরোপীয় জোট আর ব্রিটেনের মধ্যে চাপা উত্তেজনা।
প্রেসিডেন্ট বলেন, গেলো এক মাসে বিশ্বের ৩৩টি দেশে ইউরোপীয় অঞ্চল থেকে চার কোটি ১০ লাখের বেশি ভ্যাকসিন পাঠানো হয়েছে। যার বেশিরভাগই রফতানি করেছে যুক্তরাজ্য। একইসময় ৪০ লাখের মতো টিকা অন্যদেশকে দিয়েছে ইউরোপীয় জোট। তাদের দাবি- ভ্যাকসিন পাঠানোর ওপর আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা না দিলেও নিজেদের চাহিদা পূরণই মূল টার্গেট।
ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট বলেন, মহামারির বর্তমান পরিস্থিতি খুবই উদ্বেগজনক। ব্রিটেনে প্রথম শনাক্ত হওয়া B117 প্রজাতির ভাইরাসের কারণে সদস্য রাষ্ট্রগুলোয় দেখা দিয়েছে করোনার তৃতীয় ধাক্কা। এ অবস্থায় টিকাদান কর্মসূচির গতিবৃদ্ধি করা উচিৎ। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি-EMA’র ওপর পূর্ণ আস্থা রয়েছে। সংস্থাটি অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের বিষয়ে যে সিদ্ধান্ত দিবে সেটাই চূড়ান্ত। কিন্তু গবেষণার জন্য তাদেরও সময় দিতে হবে।
ইউএইচ/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com