ব্রাজিল-আর্জেন্টিনায় চালু হতে পারে একই মুদ্রা, আলোচনায় বসছে দুই প্রেসিডেন্ট

ব্রাজিল-আর্জেন্টিনায় চালু হতে পারে একই মুদ্রা, আলোচনায় বসছে দুই প্রেসিডেন্ট

নিজেদের মধ্যকার ঐক্য আরও দৃঢ় করতে চায় ব্রাজিল ও আর্জেন্টিনা। তাই দু’দেশে যাতে একটিই মুদ্রা ব্যবহৃত হয় সে বিষয়ে পদক্ষেপ নিচ্ছে দু’দেশের প্রেসিডেন্ট। মঙ্গলবার (২৪ জানুয়ারি) এ নিয়ে আলোচনায় বসবেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা এবং আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো অ্যাঞ্জেল ফার্নান্দেজ। খবর ডয়েচে ভেলের।
সোমবার (২৩ জানুয়ারি) দু’দেশের প্রেসিডেন্টের এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। মঙ্গলবার আর্জেন্টিনার বুয়েনস আইরেসে লাতিন আমেরিকার নেতাদের একটি আঞ্চলিক শীর্ষ সম্মেলনে এ নিয়ে আলোচনা করবেন তারা। একই মুদ্রা চালুর পাশাপাশি দেশ দুটির মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় করতে বিভিন্ন ইস্যু নিয়েও আলোচনা করবেন সরকার প্রধানরা।
যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আমরা আমাদের স্বাভাবিক আদানপ্রদানের বাধাগুলোকে কাটিয়ে উঠতে চাই, নিয়মগুলোকে সহজীকরণ করতে চাই। আর এ কারণেই আমরা একটি স্থানীয় মুদ্রা চালুর বিষয়ে ভাবছি, যা বাণিজ্যিকভাবে ব্যবহৃত হবে।
মূলত যে দেশের সঙ্গে ব্রাজিলের সবচেয়ে বেশি বাণিজ্যিক আদানপ্রদান রয়েছে সেটি হলো আর্জেন্টিনা। তবে বিগত ৪ বছরে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক খুব একটা স্বাভাবিক ছিল না।
লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশগুলোকে নিয়ে গঠিত সংস্থা মূলত এই অঞ্চলের উন্নয়ন এবং দেশগুলির মধ্যে পারস্পরিক বোঝাপড়া নিয়ে কাজ করে। কিন্তু ব্রাজিলে জাইর বলসোনারো ক্ষমতায় আসার পর এই সংস্থায় যোগ দিতে রাজি হয়নি পেলের দেশ। সংস্থাটি থেকে কিউবা এবং ভেনেজুয়েলাকে বের করে দেয়ার দাবিও জানান বোলসেনারো। তবে অন্য সদস্য দেশগুলো তাতে একমত হয়নি।
এ পরিস্থিতিতে সম্প্রতি ক্ষমতায় আসার পর আর্জেন্টিনার সাথে ফাটল ধরা সম্পর্ককে আরও জোরালো করার পদক্ষেপ নিয়েছেন লুলা ডি সিলভা। এরই অংশ হিসেবে দেশ দুটির মধ্যে একই মুদ্রা চালু করার বিষয়ে জোর দিচ্ছে ব্রাজিল।
এসজেড/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com