ব্রণ নিয়ে টেনশণ? ঘরেই রয়েছে ব্রণের ওষুধ! | Ekushey Bangla | একুশে বাংলা

ব্রণ নিয়ে টেনশণ? ঘরেই রয়েছে ব্রণের ওষুধ!

ভারতের ‘দ্য ন্যাশনাল স্কিন সেন্টার’য়ের পরিচালক নাভিন তানিজা ব্রণ থেকে মুক্তি পেতে কয়েকটি ঘরোয়া উপকরণের নাম উল্লেখ করেন।

লেবুর রস: ত্বকে ব্রণ হলে এক টুকরা লেবু নিয়ে পুরো ত্বকে ঘষে কয়েক মিনিট পর ধুয়ে ফেলতে হবে। লেবু ব্রণ দূর করার পাশাপাশি ত্বকের রং উজ্জ্বল করতেও সাহায্য করে।

অ্যালোভেরার (ঘৃতকুমারী) রস: অ্যালোভেরায় রয়েছে ব্রণের জীবাণু নষ্ট করার কিছু বিশেষ গুণাগুণ। তাই প্রতিদিন দুবার আক্রান্ত স্থানে অ্যালোভেরার রস লাগালে উপকার পাওয়া যাবে।

নিম: ছত্রাক-নাশক গুণাবলীতে ভরপুর নিম। যা ব্রণের সমস্যার কার্যকর সমাধান। নিমপাতার পেস্টের সঙ্গে অল্প পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। এটি ব্রণের সমস্যা উপশমে সাহায্য করবে।
মধু: জীবাণু নাশক এবং ময়েশ্চারাইজ করার গুণাবলীতে ভরপুর মধু। ব্রণ আক্রান্ত ত্বকে আধা ঘণ্টার জন্য মধু লাগিয়ে রাখতে হবে।

এর পর কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

কমলার খোসা: কমলার ভিটামিন সি ব্রণ দূর করতে সাহায্য করে। কমলার খোসা সূর্যের আলোতে শুকিয়ে নিতে হবে। এরপর গুঁড়া করে নিতে হবে। এরসঙ্গে খানিকটা পানি মিলিয়ে পেস্ট তৈরি করুন। তারপর মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

আঙুর: ভালো এবং ঠাণ্ডা আঙুর নিয়ে মাঝখান থেকে অর্ধেক করে কেট নিতে হবে। এরপর তা পুরো মুখে ঘষে ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। এটি ব্রণ দূর করতে সাহায্য করবে।

ফেসবুক মতামত

সর্বশেষ খবর

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com