বেতন না পাওয়ায় আফগান রাষ্ট্রদূতের পদত্যাগ

বেতন না পাওয়ায় আফগান রাষ্ট্রদূতের পদত্যাগ

পদত্যাগ করেছেন চীনে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত জাভিদ আহমাদ কায়েম।

ছয় মাস বেতন না পেয়ে পদত্যাগ করেছেন চীনে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত জাভিদ আহমাদ কায়েম। সোমবার (১০ জানুয়ারি) এক টুইট বার্তায় তিনি নিজেই তিনি নিজেই পদত্যাগের ব্যাপারটি নিশ্চিত করেছেন। 
সশস্ত্র গোষ্ঠী তালেবান ক্ষমতাগ্রহণের পর থেকে আফগানিস্তানে বিদ্যমান অর্থনৈতিক সংকট আরও বেড়েই চলেছে। 
পদত্যাগের ব্যাপারে আফগান রাষ্ট্রদূত জাভিদ আহমাদ কায়েম একটি টুইটে লিখেছেন, সম্মানজনক দায়িত্বের সমাপ্তি, রাষ্ট্রদূতের দায়িত্ব থেকে আমি পদত্যাগ করছি। আফগানিস্তানের পতাকা ও আফগানদের প্রতিনিধিত্ব করাটা আমার জন্য খুবই সম্মানের ছিল। ছয় মাস ধরে কোনো বেতন পাননি দূতাবাসে দায়িত্বরত কর্মকর্তারা। এখন শুধুমাত্র ফোন রিসিভ করার জন্য মাত্র একজন স্টাফকে রেখে যাওয়া হচ্ছে। 
পদত্যাগের পর কায়েমের টুইট।
এছাড়াও তিনি লিখেছেন, গত আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর চীনে কর্মরত আফগান দূতাবাস কর্মীদের বেতন পরিশোধ করতে অনেক কষ্টে অর্থ সংগ্রহ করতে হয়েছে বলে জানান কায়েম। কষ্ট হলেও উত্তরসূরির জন্য কিছু অর্থ রেখে গেছেন বলে জানিয়েছেন তিনি। 
তবে দূতাবাসের চাকরি ছেড়ে দেয়ার পর পরবর্তী গন্তব্য কোথায় তা নিয়ে তিনি কিছু জানাননি জাভিদ আহমাদ কায়েম। 
জানা গেছে, ২০২২ সালের ১ জানুয়ারি আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়কে পদত্যাগপত্র পাঠিয়েছিলেন কায়েম। তার ওই পদত্যাগপত্রে আফগান দূতাবাসের চিত্র তুলে ধরেন তিনি। তিনি জানান, দূতাবাসের পাঁচটি গাড়ির চাবি তিনি তার অফিসে রেখে দিয়েছেন এবং অন্য সব কূটনীতিক চলে যাওয়ার পর কেবল ফোনকল রিসিভ করার জন্য স্থানীয়ভাবে একজন কর্মীকে দায়িত্ব দেয়া হয়েছে।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com