বিশ্বের অন্যতম ভাসমান সোলার প্যানেল তৈরি করছে থাইল্যান্ড

বিশ্বের অন্যতম ভাসমান সোলার প্যানেল তৈরি করছে থাইল্যান্ড

বিশ্বের অন্যতম বৃহত্তম ভাসমান সোলার প্যানেল তৈরি করছে থাইল্যান্ড। ৩শ’ একর এলাকার বিশাল জলাশয় জুড়ে তৈরি হচ্ছে এটি।
জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমিয়ে নবায়নযোগ্য শক্তি উৎপাদনে দেশটির মহাপরিকল্পনার অংশ হিসেবে তৈরি হচ্ছে এটি। উবন রাটচাঠানি প্রদেশে পানির ওপর বসানো হয়েছে সোলার প্যানেলের ১ লাখ ৪৪ হাজারের বেশি ইউনিট। জুন নাগাদ বিশাল কর্মযজ্ঞ শেষ হওয়ার প্রত্যাশা কর্তৃপক্ষের। চালু হলে ২ হাজার ৭ ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে এই সৌর প্যানেলে।
আগামী ১৬ বছরে আরও অন্তত আটটি বাঁধে সৌর প্যানেল স্থাপনের পরিকল্পনা থাই সরকারের। বহু বছর ধরে বিদ্যুৎ উৎপাদনে কয়লার ওপর নির্ভরশীল থাইল্যান্ড। তবে নতুন কোনো কয়লা বিদ্যুৎ প্রকল্প চালু হলে তা মারাত্মক ঝুঁকির কারণ হবে বলে দাবি পরিবেশবিদদের।
ইউএইচ/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

শিরোনাম

নাশকতা রোধে রাজধানীর প্রবেশ মুখে পুলিশের চেকপোস্ট ফিলিস্তিনিদের ন্যায্য অধিকারের দাবিকে দৃঢ়ভাবে সমর্থন করে.. রাশিয়ার সঙ্গে বন্দি বিনিময়ে মার্কিন বাস্কেটবল তারকার.. স্থায়ী কমিটির সিদ্ধান্তের পর গণসমাবেশের স্থান চূড়ান্ত.. জার্মান থেকে ‘রহস্যময় পার্সেল’ পৌঁছেছে ইউক্রেনের বিভিন্ন.. তিন হাজার ‘রহস্যময় সেবাদানকারী’ বিদেশিকে বিতাড়িত করলো.. সমাবেশের বিকল্প স্থানের প্রস্তাব বিএনপির, আপত্তি নেই.. জার্মানিতে অভ্যুত্থানচেষ্টা; পার্লামেন্টে হামলার পরিকল্পনা ছিল বিদ্রোহীদের আমান উল্লাহ আমান ও আইনজীবী হিমেলের জামিন,.. গুগল, ওরাকল, মাইক্রোসফট ও আমাজনের সাথে চুক্তি..
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com