বিদায়বেলায় যে উপহার পেলেন মার্কেল

বিদায়বেলায় যে উপহার পেলেন মার্কেল

বিদায়বেলায় বিশাল এক জিঞ্জারব্রেড হার্ট উপহার পেলেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।
শনিবার (২৫ সেপ্টেম্বর) আকেন শহরে দলীয় প্রার্থীর জন্য সবশেষ প্রচারণা চালানোর সময় নিজ দল, সিডিইউর পক্ষ থেকে পান এই মিষ্টি উপহার। মার্কেলের হাতে খাবারটি তুলে দেয় ছোট্ট এক শিশু। তিনিও বরাবরের মতো হাসিমুখে গ্রহণ করেন এই ভালোবাসা।
জার্মানিতে দীর্ঘ ১৬ বছর চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেছেন অ্যাঙ্গেলা মার্কেল। বহু জার্মানের কাছে তিনি দ্বিতীয় মা হিসেবে সমাদৃত। ইউরোপের চালিকাশক্তি হিসেবে পরিচিত জার্মানিকে একহাতে সামাল দিয়েছেন এই নারী। বৈশ্বিক অর্থনৈতিক মন্দা, ইইউর বিভক্তি, কট্টরপন্থিদের উত্থান বা করোনা পরিস্থিতি মোকাবেলায় নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। ‘অভিবাসনবান্ধব’ সমালোচনার ঝুঁকি নিয়েও আশ্রয় দিয়েছেন বিপুলসংখ্যক শরণার্থীকে।
কেবল নিজ দেশে নয়, আন্তর্জাতিক অঙ্গণে স্থিতিশীলতা রাখতেও বড় ভূমিকা ছিলো ৬৭ বছর বয়সী মার্কেলের। বিশ্ব নেতাদের সারিতে সামনের কাতারে থাকলেও, সুবক্তা হিসেবে তেমন সুনাম নেই তার। তার মতে, কথার কারুকাজ দিয়ে দেশ পরিচালনায় বিশ্বাসী নন তিনি। সুযোগ কিংবা জনপ্রিয়তা থাকার পরও, ২০১৮ সালেই জানিয়ে দেন, আর লড়বেন না নির্বাচনে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম জার্মানির কোনো চ্যান্সেলর ভোট ছাড়াই বিদায় নিচ্ছেন।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com