বালু উত্তোলনে হুমকিতে শাহপরীর দ্বীপ

বালু উত্তোলনে হুমকিতে শাহপরীর দ্বীপ

কক্সবাজারের টেকনাফের নাফ নদীর ঘোলার চর থেকে প্রতিনিয়ত বালু উত্তোলনের কারণে হুমকিতে পড়েছে শাহপরীর দ্বীপ। এরইমধ্যে ভাঙনের মুখে পড়েছে চর ও বেড়িবাধসহ দ্বীপটি।
দ্বীপের চর থেকে বালু উত্তোলনের প্রতিবাদে শাহপরীর দ্বীপ বেড়িবাঁধে হাজার হাজার জনতার উপস্থিতিতে রোববার (১৯ ডিসেম্বর) দুপুরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে দ্বীপবাসী চর থেকে বালু উত্তোলন বন্ধের দাবিসহ দ্বীপ রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।
মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, শাহপরীর দ্বীপকে পর্যটন জোন করার পরিকল্পনার পাশাপাশি দ্বীপ রক্ষায় বেড়িবাঁধ ও সড়কসহ শতকোটি টাকার কয়েকটি প্রকল্প দিয়েছেন প্রধানমন্ত্রী। অথচ সেই শাহপরীর দ্বীপকে হুমকিতে ফেলে চর থেকে বালু উত্তোলন করা হচ্ছে। দ্বীপের চর থেকে বালু উত্তোলন করে দ্বীপটিকে ধ্বংসের দিকে ঠেলে দেয়া হচ্ছে। সাবরাং অর্থনৈতিক জোনে মাটি ভরাটের জন্য এসব বালু উত্তোলন করছে চায়না হারবার নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। সাবরাং অর্থনৈতিক জোনে মাটি ভরাটের জন্য নাফ নদীর বেড়িবাঁধের অতি নিকটে ড্রেজার বসিয়ে যেভাবে প্রতিনিয়ত বালু উত্তোলন করা হচ্ছে তাতে অচিরেই শাহপরীর দ্বীপ বিলীন হয়ে যাবে। কারণ ঘোলার চরটি মূলত দ্বীপের রক্ষাকবচ হিসেবে পরিচিত। এ চরটি না থাকলে নাফ নদী ও বঙ্গোপসাগরের ঢেউয়ের আঘাতে এ জনপদটি সাগরে তলিয়ে যাবে।
স্থানীয় আওয়ামী লীগ নেতা হারুন অর রশিদের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাস্টার জাহেদ হোসেন, সাবরাং ইউপি সদস্য রেজাউল করিম রেজু, আব্দুল মান্নান, সাবেক ইউপি সদস্য মোহাম্মদ ইসমাইল, নুরুল আমিন, উপজেলা ছাত্রলীগ নেতা আব্দুল বাসেদ, ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি হাফিজ উল্লাহসহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
জেডআই/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com