বাদাম দেখিয়ে বহিষ্কৃত হলেন ইরানের কর্মকর্তা

বাদাম দেখিয়ে বহিষ্কৃত হলেন ইরানের কর্মকর্তা

ছবি: সংগৃহীত

আরব আমিরাতের দুবাইয়ে চলমান দুবাই এক্সপোতে নিজেদের নিউক্লিয়ার গবেষণার অর্জন দেখাতে স্টল খুলেছিল ইরান। কিন্তু, সেখানে নিউক্লিয়ার গবেষণার কিছুই না দেখিয়ে বাদামসহ কিছু ঐতিহ্যবাহী খাবার প্রদর্শন করেন স্টলে প্রদর্শনীর দায়িত্বে থাকা কর্মকর্তা। ফল স্বরূপ, দায়িত্ব থেকে বহিষ্কৃত হয়েছেন তিনি।দুবাই এক্সপো মূলত এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে আলোচিত বাণিজ্যিক প্রদর্শনী, যেখানে বিশ্বের ১৯২টি দেশ অংশ নিয়েছে। দেশগুলো মেলাটিতে তাদের সংস্কৃতি, উৎপাদিত পণ্য, বিভিন্ন অর্জন বিশ্ববাসীর কাছে তুলে ধরছে। মেলাটিতে অংশ নিয়েছে মধ্যপ্রাচ্যের শক্তিশালী দেশ ইরানও। ইরান বিশ্বব্যাপী পরিচিত তাদের নিউক্লিয়ার শক্তির কারণে। দেশটির বিজ্ঞানীরা নিউক্লিয়ার অস্ত্র তৈরি করে বিশ্বকে আতঙ্কে রাখে। তাছাড়া মহাকাশ ও চিকিৎসাক্ষেত্রেও তারা সাফল্যের ছাপ রেখেছে। 
কিন্তু দুবাই এক্সপোতে ইরানের সেসব অর্জনের কিছুই তুলে ধরেননি এক্সপোতে ইরানের স্টলের প্রদর্শনীর দায়িত্ব থাকা কর্মকর্তা। প্রযুক্তিগত অর্জনের বদলে ইরানের প্যাভিলিয়নের অ্যাক্সিবিশনে রাখা হয়েছে পেস্তা বাদাম, মাছের ডিম ও ইরানের বিখ্যাত সোহান মিষ্টি। এ তথ্য জানার পর বেশ ক্ষেপেছেন ইরানের সাধারণ জনতা। তারা ইরান প্যাভিলিয়নের মহাব্যবস্থাপক হাসান জামিনিকে বহিষ্কার করার দাবি জানান। এ দাবির মুখে হাসান জামিনিকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছেন দেশটির বাণিজ্যমন্ত্রী। 
অবশ্য হাসান জামিনি মনে করেন, দুবাই এক্সপো হলো সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার মেলা। নিউক্লিয়ার বা প্রযুক্তিগত অর্জনগুলো অন্য কোথাও দেখানো উচিত। 
জোরালো যুক্তি দিয়ে নিজের সাফাই গাইলেও শেষ রক্ষা হয়নি জামিনির। ইরানকে যথাযথভাবে বিশ্বের কাছে তুলে ধরতে ব্যর্থ হওয়ায় এক্সপো চলাকালীন সময়েই দায়িত্ব হারাতে হলো তাকে।/এসএইচ 

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com