বাঁশ দিয়ে ক্রিকেট ব্যাট বানানোর পরামর্শ বিশেষজ্ঞদের

বাঁশ দিয়ে ক্রিকেট ব্যাট বানানোর পরামর্শ বিশেষজ্ঞদের

বাঁশের তৈরি ব্যাট। ছবি: বিবিসি।

উইলো কাঠের বদলে ক্রিকেট ব্যাটে আসতে চলেছে নতুন সংযোজন। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন এক্ষেত্রে বাঁশ হতে পারে উত্তম সহায়ক।
কাঠের বদলে যদি বাঁশের ব্যাট চলেই আসে তাহলে দর্শকরা শুনতে পাবেন বলের সাথে বাঁশের লড়াই। চামড়ার সাথে কাঠের ঠক্ ঠক্ আওয়াজ থেকে রেহাই পাওয়া যাবে অন্তত।
বিবিসি জানায়, ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তৈরি করেছেন বাঁশের ক্রিকেট ব্যাট। ল্যামিনেটেড বাঁশের এই ব্যাট বর্তমানে চালু উইলো কাঠের তৈরি ব্যাট থেকে বেশি মজবুত, দামে সস্তা এবং পরিবেশের জন্য ক্ষতিকর না বলে বলছেন গবেষকরা।
এর ‘সুইট স্পট’ অর্থাৎ ব্যাটের মধ্যভাগে বলের সাথে সংযোগের জায়গাও অনেক বেশি বলে দাবি করছেন গবেষকরা। “এই বাঁশের ব্যাট ব্যাটসম্যানদের স্বপ্নকে বাস্তবে রূপ দেবে,’ বলছেন কেমব্রিজের সেন্টার ফর ন্যাচারাল মেটেরিয়াল ইনোভেশন-এর ড. ডার্শিল শাহ। “বাঁশের ব্যাটের সুইট স্পট দিয়ে ইয়র্কার থেকে চার মারা কোন ব্যাপারই না। সব ধরনের স্ট্রোকেই এটা কাজে দেবে।”
খবরে বলা হয়, ড. শাহ এবং বেন টিঙ্কলার ডেভিস মিলে এই বাঁশের এই প্রোটোটাইপ ব্যাট তৈরি করেছেন। জার্নাল অফ স্পোর্টস ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি সাময়িকীতে এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।
এই গবেষণায় দেখা গেছে, উইলো কাঠের তুলনায় বাঁশের ব্যাট ২২% বেশি মজবুত। ফলে ব্যাটে বল লাগার পর এর গতি যায় বেড়ে। উইলো কাঠের তৈরি ব্যাটের তুলনায় বাঁশের ব্যাট ৪০% বেশি ভারী। তবে গবেষকরা বলছেন ব্লেডের ওজন তারা কমিয়ে আনতে পারবেন।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com