প্লাস্টিকের বদলে গাছের চারা দিচ্ছে বইবন্ধু

প্লাস্টিকের বদলে গাছের চারা দিচ্ছে বইবন্ধু

প্লাস্টিক দিলে মিলছে গাছের বীজ এবং চারা। সিড ফর প্লাস্টিক স্লোগানে ব্যতিক্রমী প্রচারণা চলছে চট্টগ্রামে। পরিবেশ রক্ষায় সচেতনতা তৈরি এবং ক্ষতিকর প্লাস্টিকের ব্যবহার বন্ধে এ উদ্যোগ নিয়েছে বইবন্ধু নামে একটি সংগঠন। ব্যস্ত সড়কের পাশে একদল তরুণের এমন তৎপরতা নজর কাড়ছে সবার।
এক লিটারের প্লাস্টিকের একটি বোতল দিলেই মিলছে, ফল ফুল কিংবা ঔষধি কোনো গাছের বীজের প্যাকেট। আর দশটি প্লাস্টিকের বোতলের বদলে একটি করে গাছের চারা। গেল ১০ দিন ধরে চট্টগ্রাম নগরীর জামাল খান এলাকায় বীজের বিনিময়ে প্লাস্টিকের বোতল সংগ্রহ করছে বইবন্ধু নামে একটি সংগঠন, যা সাড়াও ফেলেছে বেশ। এরই মধ্যে সংগ্রহ হয়েছে আড়াই হাজার প্লাস্টিকের বোতল। ক্ষতিকর প্লাস্টিকের ব্যবহার বন্ধে সংগঠনটির এ উদ্যোগ।
প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব তুলে ধরার পাশাপাশি, এর ব্যবহার কমাতে সাধারণ মানুষকে উৎসাহিত করছে সংগঠনটি। তুলে ধরা হচ্ছে, বিভিন্ন তথ্য উপাত্ত। ব্যতিক্রমী এ উদ্যোগ নজর কাড়ছে সবার।
বইবন্ধুর এই কার্যক্রমে সহযোগিতা করছে চট্টগ্রাম সিটি করপোরেশন। সংগৃহীত এসব প্লাস্টিক রিসাইক্লিং করে বিদ্যুৎ উৎপাদন করতে চায় সিটি করপোরেশন।
বিশ্ব অর্থনৈতিক ফোরামের তথ্যমতে, বিশ্বে প্রতিবছর প্লাস্টিক উৎপাদন হয় ৮ দশমিক ৩ বিলিয়ন টন। বাংলাদেশে ব্যবহার হয় প্রতিবছর ৫ লাখ টনেরও বেশি। এই বিপুল পরিমাণ অপচনশীল পণ্য গিয়ে পড়ছে খাল নালায় কিংবা মাটির নিচে।
/এডব্লিউ

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com