প্রবাসী নারীদের পাঠানো রেমিট্যান্সে পাল্টে গেছে সীমান্তবর্তী ৩ গ্রামের চিত্র

প্রবাসী নারীদের পাঠানো রেমিট্যান্সে পাল্টে গেছে সীমান্তবর্তী ৩ গ্রামের চিত্র

গ্রামের এক প্রবাসী নারীর পাঠানো অর্থে তৈরি বাড়ি।

স্টাফ করেসপনডেন্ট, হবিগঞ্জ:
হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ভারত সীমান্তবর্তী তিনটি গ্রাম দুধপাতিল, উসমানপুর ও মানিকভান্ডার অন্তত ৬০০ নারী কাজ করেন বিদেশে। তাদের বেশিরভাগই জর্ডান, কাতার, সৌদিআরব, ওমানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কর্মরত আছেন। এসব নারীর পাঠানো অর্থে স্বচ্ছল জীবনযাপন করছেন তাদের স্বামীসহ পরিবারের স্বজনরা। তাদের পাঠানো রেমিট্যান্সেই বদলে গেছে গ্রাম তিনটির চিত্র। এসব গ্রামের শিক্ষার্থীরা এখন আরও মনোযোগী হচ্ছে পড়ালেখায়।
এরই মধ্যে দেশে ফিরেছেন বেশ কিছু নারী। পরিবার-স্বজন ছেড়ে প্রবাস জীবনে হাড় ভাঙা খাটুনির সুফল তারা এখন ভোগ করছেন। তবে জনশক্তি খাতে সরকারি সহযোগিতা আরও বৃদ্ধির দাবি জানিয়ে চুনারুঘাট গাজিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী বলেন, কিছু মধ্যস্বত্বভোগীদের জন্য অনেকেই ক্ষতিগ্রস্ত হয়। সরকার যদি এই বিষয়ের ওপর নজরদারি বাড়াতে পারে এবং টাকা পাঠানোর প্রক্রিয়া আরও ভালোভাবে মনিটরিং করা যায়, তাহলে প্রবাসী ও তাদের পরিবার আরও উপকৃত হবে।
প্রবাসী নারীরা নিয়মিত রেমিট্যান্স পাঠায় বলে জানান হবিগঞ্জের গাজীপুর শাখার পূবালী ব্যাংকের ব্যবস্থাপক মুস্তাফিজুর রহমান। এসব রেমিট্যান্স যোদ্ধাদের সাধ্যমতো সহায়তা করা হয় বলেও জানান তিনি।
এসজেড/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com