পরিষদের সব কাজে উপজেলা চেয়ারম্যানের অনুমোদন নেবেন ইউএনও, সার্কুলার জারির নির্দেশ

পরিষদের সব কাজে উপজেলা চেয়ারম্যানের অনুমোদন নেবেন ইউএনও, সার্কুলার জারির নির্দেশ

ছবি: সংগৃহীত

উপজেলা পরিষদের অধীনে বিভিন্ন দফতরের কাগজপত্র ও নথি অনুমোদনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সংশ্লিষ্ট উপজেলা চেয়ারম্যানের কাছে উপস্থাপন করতে হবে। এ সংক্রান্ত ইতোপূর্বে জারিকৃত সার্কুলারটি অনুসরণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
পাশাপাশি ইউএনওরা যেন উক্ত সার্কুলার অনুসরণ করেন সেজন্য আলাদা আরেকটি সার্কুলার জারি করতে মন্ত্রিপরিষদ সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট বিবাদীদের নির্দেশ দেওয়া হয়েছে।
মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার দ্বৈত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন। বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের এক সম্পূরক আবেদনের শুনানিতে এসব আদেশ দেয়া হয়। এ সময় আদালতের রিটকারীদের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ ও ব্যারিস্টার হাসান এমএস আজিম।
আদালত সূত্রে জানা যায়, ২০১০ সালের ১৭ জুন একটি প্রজ্ঞাপন জারি করা হয়, যেখানে উপজেলা পর্যায়ের বিভিন্ন দফতর/কর্ম উপজেলা পরিষদে হস্তান্তর বিষয়ে বলা হয়েছিল। ওই প্রজ্ঞাপন বলা হয়েছিল ইউএনও উপজেলা পরিষদ চেয়ারম্যানকে তার নির্বাহী ক্ষমতা প্রয়োগে সহায়তা ও প্রয়োজনীয় পরামর্শ দেবেন। এছাড়াও অর্থ ও প্রশাসনিক সিদ্ধান্তের সকল প্রস্তাব অনুমোদনের জন্য চেয়ারম্যানের কাছে উপস্থাপন করবেন।
পরবর্তীতে ওই বছরের সেপ্টেম্বরে সংশোধনী আনা হয় উপজেলা পরিষদের (কার্যক্রম বাস্তবায়ন) বিধিমালায়। কিন্তু ওই প্রজ্ঞাপন ও সংশোধিত উপবিধির বাস্তবায়ন হচ্ছে না উল্লেখ করে রিট আবেদনকারীরা সম্পূরক আবেদন করেন, যার ওপর আজ শুনানি হয়।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com