নবম ধাপে ভাসানচরে যাচ্ছে ২৬৩ পরিবারের ৭০৩ রোহিঙ্গা

নবম ধাপে ভাসানচরে যাচ্ছে ২৬৩ পরিবারের ৭০৩ রোহিঙ্গা

কক্সবাজার প্রতিনিধি:
নবম ধাপে ভাসানচরে যাচ্ছে আরও ২৬৩ পরিবারের ৭০৩ জন রোহিঙ্গা। ইতোমধ্যে ভাসানচরের উদ্দেশে তারা চট্টগ্রামের পথে হয়েছে।
এর আগে বুধবার (৫ জানুয়ারি) দুপুর দুইটার দিকে তাদের প্রথম বহরটি ৮টি বাস যোগে ৪১৪ জন রোহিঙ্গা নিয়ে উখিয়া ডিগ্রি কলেজের অস্থায়ী ট্রানজিট ক্যাম্প ছাড়ে। বিকালে আরও ২৮৯ জন রোহিঙ্গা রওনা দেয় চট্টগ্রামের উদ্দেশে। আর্মড পুলিশ ব্যাটালিয়ন ১৪ এর অধিনায়ক পুলিশ সুপার মো. নাইমুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।
বুধবার দুপুর ও বিকালে দুই ধাপে উখিয়া ডিগ্রি কলেজের অস্থায়ী ট্রানজিট ক্যাম্প থেকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাদেরকে চট্টগ্রাম নেয়া হচ্ছে। সেখান থেকে জাহাজ যোগে নেয়া হবে ভাসানচরে। কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে স্বেচ্ছায় যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের প্রথমে উখিয়া ডিগ্রী কলেজের অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হয়। সেখানে রেজিষ্ট্রেশন সম্পন্ন করার পর বাসে করে নেয়া হয় চট্টগ্রামে। এসময় রোহিঙ্গাদের বাসের সাথে ছিল অতিরিক্ত বাস, এ্যাম্বুলেন্স ও সামনে-পেছনে পুলিশের নিরাপত্তা।
রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়াটি শুরু হয়েছিল গত বছরের ৪ ডিসেম্বর থেকে। প্রথম ধাপে ১৬৪২ জন রোহিঙ্গা নেয়া হয়েছিল ভাসানচরে। এভাবে ধাপে ধাপে বিশ হাজারের বেশি রোহিঙ্গাকে সেখানে নেয়া হয়। সর্বশেষ গত ১৭ ডিসেম্বর ২১৭ পরিবারের ৫৫২ জন রোহিঙ্গাকে ভাসানচরে নেয়া হয়।
সরকারী অর্থায়নে প্রায় ৩ হাজার কোটি টাকা খরচে করে সেখানে এক লাখ রোহিঙ্গার বসবাসের উপযোগী আবাসস্থল তৈরি করা হয়েছে। কক্সবাজারের উখিয়া টেকনাফ থেকে রোহিঙ্গাদের চাপ কমাতে সরকার এ উদ্যোগ গ্রহণ করে।
এসজেড/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com