নববর্ষ উদযাপনে ফ্রান্সে পোড়ানো হয় শত শত গাড়ি!

নববর্ষ উদযাপনে ফ্রান্সে পোড়ানো হয় শত শত গাড়ি!

ছবি: সংগৃহীত।

২০২১ কে বিদায় দিয়ে আরও একটি নতুন বছরকে স্বাগত জানিয়েছে বিশ্ববাসী। বিশ্বের বিভিন্ন প্রান্তে আতশবাজি পুড়িয়ে ইংরেজি নববর্ষ উদযাপন করা হয়েছে। তবে ফ্রান্সে এ উদযাপনের মাত্রা ভিন্নরকম। এবার নতুন বছরকে বরণ করতে ফ্রান্সে মোট ৮৭৪টি প্রাইভেটকার পুড়িয়ে দিয়েছে দেশটির অধিবাসীরা। তবে প্রশাসন বলছে, অন্যান্য বছরের তুলনায় করোনার কারণে এ সংখ্যা সর্বনিম্ন। খবর সিএনএন এর।
এর আগে ২০১৯ সালে নববর্ষের ঠিক আগের দিন দেশটিতে পোড়ানো হয়েছিল ১ হাজার ৩১৬টি গাড়ি। লকডাউন ও করোনা মহামারির কারণে ২০২০ সালে এমন কোনো ঘটনা ঘটেনি বলে জানিয়েছে দেশটির প্রশাসন। তবে নতুন বছরকে বরণে শত শত গাড়ি পুড়িয়ে দেয়ার এই প্রবণতা কেবলই খামখেয়ালিপণা নয়। এটি বহু বছর ধরে চলে আসা ফ্রান্সের একটি ঐতিহ্যের অংশ।
আরও পড়ুন: ৫০০ কোটি মূল্যের শিবলিঙ্গ উদ্ধার
বলা হয়ে থাকে, ৯০ দশকের কিছু আগে থেকে এই প্রথা চালু হয়। এটি শুরু হয় নিম্ন আয়ের যুবকদের হাত ধরে। পরে এটি একটি প্রতিবাদ হিসেবে ছড়িয়ে পড়ে। তবে বর্তমানে কেবলই নতুন বছরকে স্বাগত জানাতে আনন্দের ছলে পুড়িয়ে ফেলা হয় শতশত গাড়ি।
ফ্রান্সের ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক গাড়ি পোড়ানো হয় ২০০৫ সালে। ওই বছর একটি আন্দোলন চলাকালে নতুন বছরের ঠিক আগে ৯ হাজারটি গাড়ি পুড়িয়ে ফেলে ফ্রান্সের অধিবাসীরা। তবে এবারের এ ঘটনায় ৪ জন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানা গেছে। ঘটনার পর ৪৪১ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।
এসজেড/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com