দিনাজপুরে ইন্দো বাংলা ফেন্ডনশীপ পাইপ লাইনের নির্মাণ কাজের উদ্বোধন

দিনাজপুরে ইন্দো বাংলা ফেন্ডনশীপ পাইপ লাইনের নির্মাণ কাজের উদ্বোধন

শিমুল,দিনাজপুর প্রতিনিধিঃ

পরিবহন খরচ কমানো এবং মাঠ পর্যায়ে নিরবচ্ছিন্ন ভাবে ডিজেল (জ্বালানি) সরবরাহ নিশ্চিত করতে আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পাইপ লাইন স্থাপনের কাজ।

সকাল ১১টায় দিনাজপুরের পার্বতীপুরের সোনাপুকুর এলাকায় পাইপ লাইনের কাজ ভিত্তিপ্রস্তর স্থাপনের মাধ্যমে উদ্বোধন করেন পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক।
কৃষি প্রধান উত্তরে ১৬ জেলায় সেচ কাজ এবং ডিজেল নির্ভর যানবাহনের জন্য প্রায় ভারতের শিলিগুড়ির নুমালীগড় তেল শোধনাগার কেন্দ্র থেকে ১৩০ কিলোমিটার পাইপ লাইন পঞ্চগড় হয়ে পৌছাবে দিনাজপুরের পার্বতীপুরে রেলহেড ডিপো পর্যন্ত। ওই পাইপলাইনে বছরে ৪৩ হাজার মেট্রিক টন জ¦ালানী তেল সরবরাহ করা যাবে ডিপোতে। এব্যাপারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছেন।

পাইপলাইন স্থাপনে ৫২০ কোটি টাকা খরচের মধ্যে ভারত সরকারের অনুদান ৩০৩ কোটি রুপির সাথে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন দেবে ২১৭ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়ন সময় ধরা হয়েছে প্রায় তিন বছর। এতে জ¦ালানী তেলের সরবরাহ বাড়ার পাশাপাশি সম্ভাবনা রয়েছে দাম কমারও। চট্রগ্রাম থেকে সড়ক পথে পরিবহন ব্যয় ব্যারেল প্রতি প্রায় ৮ ডলার এবং রেলপথে পরিবহনের চেয়ে পাইপলাইনে ব্যারেল প্রতি খরচ ধরা হয়েছে মাত্র ৫ ডলার করে। এছাড়াও সময়ও লাগবে কম। ফলে দীর্ঘদিনের জ্বালানি সমস্যা থেকে মুক্তি পাবে উত্তরের ১৬ জেলার মানুষ।

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com