তের বছরে আওয়ামী লীগের সাফল্য ও ব্যর্থতা

তের বছরে আওয়ামী লীগের সাফল্য ও ব্যর্থতা

মানবাধিকার ও মূল্যস্ফীতিসহ বেশকিছু বিষয় নিয়ে সমালোচনার মুখোমুখি আওয়ামী লীগ। ডয়চে ভেলের ছবি।

টানা তের বছর ধরে ক্ষমতায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। এ সুদীর্ঘ সময়পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনীতি ও মানব উন্নয়নসহ নানা সূচকে এগিয়েছে দেশ। তবে মানবাধিকার ইস্যু ও মূল্যস্ফীতিসহ বেশকিছু বিষয় নিয়ে সমালোচনার মুখোমুখি আওয়ামী লীগ সরকার।
সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান বললেন, মুদ্রাস্ফীতি ও নিত্যপণ্যের অস্বাভাবিক দাম নিয়ে সমালোচনা আছে সরকারের। কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকও স্বীকার করলেন মূল্যস্ফীতির কথা। তবে তিনি বললেন, জিনিসপত্রের দাম বাড়লেও জীবনমান স্বাভাবিক রয়েছে।
সরকারের সমালোচনা আছে অতি-আমলা নির্ভরশীলতা নিয়েও। স্থানীয় প্রশাসন ও ক্ষমতাসীন নেতাদের দ্বন্দ্ব কিছু ক্ষেত্রে প্রকাশ্যে এসেছে। আবার সিদ্ধান্ত গ্রহণে প্রধানমন্ত্রীর কার্যালয়মুখী প্রবণতায় কিছু মন্ত্রণালয়ের কার্যক্রমে ছিল ধীরগতি।
তৃতীয় মেয়াদের চতুর্থ বছরে এসে মানবাধিকার ও আইনের শাসন নিয়ে জাতীয় ও আন্তর্জাতিকভাবে কিছুটা রাজনৈতিক চাপে সরকার। র‍্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা, নিয়ন্ত্রণহীন ইউনিয়ন পরিষদ নির্বাচন ও বিএনপির মাঠের রাজনীতি চিন্তায় ফেলেছে ক্ষমতাসীনদের। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা বললেন, রাজনৈতিক কিছু ক্ষেত্রে অস্বস্তি তৈরি হয়েছে। তবে কৃষিমন্ত্রী বলছেন, রাজনৈতিক সমস্যাকে রাজনৈতিকভাবেই সমাধান করতে চায় সরকার।
মূলত কিছু সমস্যা থাকলেও নীতি নির্ধারকরা মনে করেন, উন্নয়নের ধারায় সঠিক পথেই আছে সরকার। তারা বলছেন, এ সরকারের আমলে স্বাধীনতার ৫০ বছর ও মুজিববর্ষে স্বল্পোন্নত থেকে উত্তরণ ঘটেছে উন্নয়নশীল দেশে। বাস্তবে রূপ নিয়েছে স্বপ্নের পদ্মাসেতু ও মেট্রোরেল। বিদ্যুতে ও খাদ্যে এসেছে স্বয়ংসম্পূর্ণতা। করোনা মহামারি মোকাবেলায়ও বাংলাদেশ দেখিয়েছে অনুকরণীয় সাফল্য।
আজ আওয়ামী লীগের তৃতীয় মেয়াদে ক্ষমতাগ্রহণের তিন বছর পূর্তি উপলক্ষ্যে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিবেদনটি পড়ুন এখানে।
/এডব্লিউ

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com