তালেবানের হাতে নারী অধিকারকর্মী অপহরণ

তালেবানের হাতে নারী অধিকারকর্মী অপহরণ

ছবি: সংগৃহীত

নারী অধিকারকর্মীকে বাড়ি থেকে উঠিয়ে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে তালেবান সদস্যদের বিরুদ্ধে। বুধবার রাতে ভুক্তভোগী নারীর বাড়িতে সশস্ত্র তালেবান সদস্যরা গিয়ে তাকে উঠিয়ে নিয়ে যাওয়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। খবর বিবিসির।
জানা গেছে, বুধবার (১৯ জানুয়ারি) রাতে কাবুলের পারওয়ান এলাকায় তামান্না জারাইবি পারিয়ানি নামক ওই নারী অধিকারকর্মীর বাড়িতে সশস্ত্র তালেবান সদস্যরা আসেন। তখন বাড়িতে শুধু তামান্না ও তার কয়েকজন বোন ছিলেন বলে জানা গেছে। তবে, পরে ওই বাড়িতে গিয়ে তামান্না বা তার বোনদের কাউকেই আর দেখা যায়নি। সদর দরজার সামনে ছিল বুটের ছাপ। প্রতিবেশীদের ভাষ্য, একদল সশস্ত্র লোক ওদের নিয়ে গেছে।স্থানীয় সূত্র জানিয়েছে, তামান্না গত সপ্তাহে নারীদের কাজ এবং শিক্ষার অধিকারের দাবিতে মিছিল করেন। মিছিলে অংশ নেয়া আরও অনেক নারীই পরে অভিযোগ করেন যে, মিছিল ছত্রভঙ্গ করতে মরিচের গুঁড়া ছুুড়েছিল তালেবান পুলিশ। এছাড়া বেশ কয়েকজনকে ইলেকট্রিক শক দেয়ার অভিযোগও পাওয়া গেছে। অনেকেরই আশঙ্কা, তাদের অনুসরণ করা হচ্ছে।
প্রসঙ্গত, মার্কিন সেনা প্রত্যাহারের পর ২০২১ এর মধ্য আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর থেকেই তাদের আগের আমলের মতো কাজ-শিক্ষাসহ বেশকিছু নারী অধিকারে নিয়ন্ত্রণ আরোপ করেছে। তবে, সংখ্যায় কম হলেও তালেবানের বিরুদ্ধে সরব বেশ কিছু আফগান নারী। তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকে আফগান নারীদের অভিযোগ, তারা এখন ঘরে বন্দি। /এসএইচ

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com