ডিসেম্বরে সড়কে ঝড়লো ৪১৮ জনের প্রাণ

ডিসেম্বরে সড়কে ঝড়লো ৪১৮ জনের প্রাণ

ছবি: সংগৃহীত।

বিদায়ী বছরের শেষ মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩৮৩টি। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪১৮ জন। আর আহত হয়েছেন ৪৯৭ জন। এ পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ এর ডিসেম্বরে গড়ে সড়কে প্রতিদিন নিহত হয়েছেন প্রায় ১৩ জন। সড়ক দুর্ঘটনায় ১৮ থেকে ৬৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩৩৯ জন। যা দুর্ঘটনার প্রায় ৮১ দশমিক ১০ শতাংশ।
ডিসেম্বর মাসের সড়ক দুর্ঘটনা নিয়ে রোড সেফটি ফাউন্ডেশনের করা প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। সংগঠনটি সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে এ প্রতিবেদনটি তৈরি করেছে।
এছাড়া ডিসেম্বরে তিনটি নৌডুবির দুর্ঘটনায় তিনজন নিহত এবং আটজন নিখোঁজ রয়েছেন। সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে ভয়াবহ আগুনের ঘটনায় ৪৯ জন নিহত, ৩৪ জন আহত হয়ে চিকিৎসাধীন এবং অজ্ঞাত যাত্রী নিখোঁজ রয়েছেন। ১৩টি রেলপথ দুর্ঘটনায় ২২ জন নিহত এবং ৯ জন আহত হয়েছেন।
রোড সেফটি ফাউন্ডেশনের প্রতিবেদনে উঠে এসেছে, ১৬৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৭৮ জন। যা মোট নিহত ব্যক্তির ৪২ দশমিক ৫৮ শতাংশ। আর মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৩ দশমিক ৬০ শতাংশ।
দুর্ঘটনার প্রতিবেদনে আরও বলা হয়েছে, দুর্ঘটনার সময় বিশ্লেষণে দেখা গেছে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে সকালের দিকে। সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে ঢাকা বিভাগে, প্রায় ২৬ দশমিক ৬৩ শতাংশ। ১০২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১১৩ জন। দুর্ঘটনার সঙ্গে সম্পৃক্ত যানবাহনের মধ্যে সবচেয়ে বেশি ছিল ট্রাক-কাভার্ড ভ্যান-পিকআপ। এদিকে দুর্ঘটনায় পথচারী নিহত হয়েছে বেশি।

এমএন/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com