টিকা না নিলে জীবন দুর্বিষহ করে তোলা হবে: ম্যাক্রোন

টিকা না নিলে জীবন দুর্বিষহ করে তোলা হবে: ম্যাক্রোন

ছবি: সংগৃহীত

ফ্রান্সে করোনা মহামারির ভয়াবহতার পরও দেশটির যেসব নাগরিক এখনও টিকা নেননি, তাদের জীবন দুর্বিষহ করে তোলা হবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোন। সম্প্রতি এক সাক্ষাৎকারে এ সতর্কবার্তা দেন তিনি।
মঙ্গলবার (৪ জানুয়ারি) ফ্রান্সের জাতীয় দৈনিক লা প্যারিসিয়েকে দেয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রোন বলেন, তাদের জেলে পাঠানো বা তাদের জোর করে টিকা দেয়ার কোনো ইচ্ছে সরকারের নেই। আমরা তাদের জীবন দুর্বিষহ করে তুলব। যারা এখনও টিকা নেননি তাদের বলতে চাই, ১৫ জানুয়ারির মধ্যে টিকা না নিলে রেস্তোরাঁ, ক্যাফে বা থিয়েটার কোথাওই যেতে যেন না পারেন তার ব্যবস্থা নেয়া হচ্ছে। যতদিন আমি ক্ষমতায় আছি, ততদিন এ প্রক্রিয়া চলবে।
এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ম্যাক্রোনের এমন মন্তব্যের কড়া সমালোচনা করছেন ম্যাক্রোন বিরোধীরা। ম্যাক্রোনের এমন মন্তব্যের জবাবে দেশটির অন্যতম জনপ্রিয় কট্টর ডানপন্থি রাজনীতিবিদ মেরি লো’পেন টুইটে লিখেছেন, একজন প্রেসিডেন্টের এভাবে কথা বলা উচিত না। এটা স্পষ্ট যে ম্যাক্রোন তার দায়িত্বের যোগ্য নন।
এর আগে, ২০২০ এ মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ফ্রান্সে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১ কোটি ৫ লাখ ৮৯ হাজার ৫০৫ জন। আর মৃত্যুবরণ করেছেন ১ লাখ ২৪ হাজার ৫৬৩ জন। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাবে ফ্রান্সে করোনার সংক্রমণ আবারও ঊর্ধ্বমুখী। দেশটিতে গত সপ্তাহে প্রায় প্রতিদিনই করোনা শনাক্ত হয়েছে ২ লাখেরও বেশি মানুষের।
সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে ২০২১ এ ফ্রান্সে হেলথ পাস প্রচলন করে দেশটির সরকার। নিয়মানুযায়ী হেলথ পাস ছাড়া রেস্তোরাঁ, ক্যাফে বা কোনো ভেন্যুতে ঢুকতে পারবেন না কোনো ফরাসি নাগরিক। সম্প্রতি ফ্রান্স সরকার হেলথ পাসকে ‘ভ্যাকসিন পাসপোর্টে রূপান্তর করতে চাইছে। যার বিরুদ্ধে সেখানে চলমান আছে প্রতিবাদ। দেশটির সরকারি হিসাব অনুযায়ী, ফ্রান্সে টিকা না নেয়া মানুষের সংখ্যা ৫০ লাখের কিছু বেশি।

/এসএইচ

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com