করোনায় বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান টিউশন ফ্রি নিলে আইনি ব্যবস্থা

করোনায় বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান টিউশন ফ্রি নিলে আইনি ব্যবস্থা

🔵 স্টাফ রিপোর্টারঃ মোহাম্মদ পলাশ

সাধারণ ছুটি বন্ধ থাকাতে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান গুলোকে শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি নিতে বারন করা হয়েছে। এরপরও কিছু প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছে বিকাশ নম্বর পাঠিয়ে টিউশন ফি পরিশোধের জন্য বলছে, আর এই বিষয়ে কড়া বার্তা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। একই সঙ্গে বোর্ড বলছে বন্ধ প্রতিষ্ঠানগুলো টিউশন ফি আদায়ের চাপ দিলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
করুনার সময় বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে টিউশন ফ্রি না নিতে অনুরোধ করে আসছেন, শিক্ষার্থী ও অভিভাবকরা,এই বিষয়ে অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি জিয়াউল কবির দুলু বলেন, বন্ধের সময় শিক্ষার্থীর টিউশন ফি মওকুফ করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় আপৎকালীন ব্যায়ভার বহন প্রসঙ্গে জিয়াউল কবির দুলু বলেন, সরকার বিভিন্ন খাতে প্রণোদনা দিচ্ছেন সেই প্রণোদনা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানেও দিতে হবে, তাহলে শিক্ষাপ্রতিষ্ঠান ও অভিভাবকরা উপকৃত হবে।
তবে টিউশন ফি আদায়ের চাপ সৃষ্টির বিষয়টি জানতে চাইলে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু, জিয়াউল হক বলেন এ বিষয়ে চাপ সৃষ্টি না করতে ইতিমধ্যে নির্দেশনা দিয়ে দিয়েছি এরপরও যদি কোন অভিযোগ আসে আমরা দায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবো।
উল্লেখ্য, শিক্ষার্থীদের উপর চাপ দিয়ে কোনো টিউশন ফি আদায় না করতে গত ২৩ এপ্রিল জরুরী নির্দেশনা জারি করে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com