ছয় দশক পর সবচেয়ে উষ্ণতম দিন দেখলো অস্ট্রেলিয়া

ছয় দশক পর সবচেয়ে উষ্ণতম দিন দেখলো অস্ট্রেলিয়া

ছবি: সংগৃহীত।

অস্ট্রেলিয়ায় গত ৬০ বছরের মধ্যে সর্বোচ্চ দৈনিক তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দেশটির পশ্চিমাঞ্চলীয় উপকূলবর্তী শহর অনস্লোয় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫০.৭ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া মার্ডি ও রোবোর্ন শহরে এদিন তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। খবর বিবিসির।
এর আগে ১৯৬২ সালে সাউথ অস্ট্রেলিয়ায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। শুক্রবার আবারও দেশটিতে তাপমাত্রায় নতুন রেকর্ড হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।
অস্ট্রেলিয়ার আবহাওয়া অফিসের পক্ষ থেকে বলা হয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর দেড়টায় অনস্লোতে ৫০.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এই সময় অনস্লোর গড় তাপমাত্রা থাকে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
এই তাপমাত্রার কারণে জনসুরক্ষায় সাধারণ মানুষকে পারতপক্ষে বাড়ির ভেতরেই অবস্থান করতে বলা হয়েছে। পাশাপাশি শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র চালিয়ে ঘর শীতল রাখতে বলা হয়েছে। বাড়ির বাইরে বের হলেও ছায়াযুক্ত স্থানে থাকার পরামর্শ দেয়া হচ্ছে। এ ছাড়া প্রচুর পরিমাণ পানি ও তরল খাবার খাওয়ার কথা বলা হচ্ছে।
গত কয়েক বছর ধরেই বিরূপ তাপমাত্রার মুখে অস্ট্রেলিয়া। এর আগে গত বছরের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার পশ্চিমাংশে ভয়াবহ দাবানলে পুড়ে যায় ছয় হাজার হেক্টরের বেশি বনাঞ্চল।
এসজেড/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com