চীনের আধিপত্য ঠেকানোর ঘোষণা দিয়ে শেষ হলো জি-৭ সম্মেলন

চীনের আধিপত্য ঠেকানোর ঘোষণা দিয়ে শেষ হলো জি-৭ সম্মেলন

দরিদ্র দেশগুলোকে ভ্যাকসিন সরবরাহ, জলবায়ুর পরিবর্তন রোধ এবং চীনের আধিপত্য ঠেকানোর ঘোষণা দিয়ে শেষ হলো শিল্পোন্নত ৭ দেশের জোট জি সেভেন সম্মেলন।
ব্রিটেনের কর্নওয়ালে অনুষ্ঠিত এই সম্মেলনের শেষ দিনে ইউরোপের সাথে যুক্তরাজ্যের বিভিন্ন ইস্যুতে বিরোধ নিষ্পত্তিতেও তাগিদ দেন জোট নেতারা। এর পাশাপাশি বিশ্বব্যাপী সাইবার হামলার জন্য রাশিয়াকে দায়ী করে পুতিন সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয়। এছাড়াও রাশিয়ার ভূমিতে রাসায়নিক অস্ত্র ব্যবহারের ঘটনা তদন্ত এবং ব্যাখ্যা দাবি করা হয়।
এরআগে কারবিস বে ডিক্লারেশন অব হেলথ নামে, স্বাস্থ্য পরিকল্পনায় রোগ নির্ণয়, চিকিৎসা, টিকা উদ্ভাবন এবং অনুমোদনের সময়সীমা ১০০ দিনের মধ্যে নামিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, বৈশ্বিক সংকট সমাধানে জি সেভেন সব সময়ই নেতৃত্ব দানকারীর ভূমিকা পালন করেছে। জলবায়ুর পরিবর্তন রোধ না করা গেলে যে ভয়াবহ বিপর্যয় সৃষ্টি হবে তা সামাল দেয়া কোনোভাবেই সম্ভব নয়। অন্যদিকে দ্রুততম সময়ের মধ্যে যেন ভ্যাকসিন দরিদ্র দেশগুলোর কাছে পৌছায় সেই সিদ্ধান্তও নেয়া হয়েছে। পাশাপাশি চীন এবং রাশিয়া ইস্যুকেও আমরা গুরুত্বের সাথে নিয়েছি।
এনএনআর/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com