ঘরে ঘরে মদ পৌঁছে দিতে সরকারি উদ্যোগ!

ঘরে ঘরে মদ পৌঁছে দিতে সরকারি উদ্যোগ!

ছবি: সংগৃহীত

করোনা পরিস্থিতিতে ভারতের পশ্চিমবঙ্গের সরকার বাড়ি বাড়ি সব রকমের মদ পৌঁছে দেয়ার পরিষেবা শুরু করেছিল। সেই ব্যবস্থা রাজ্যের আবগারি দফতরের ওয়েবপোর্টাল থেকে হলেও পৌঁছে দেয়ার কাজ করতে হতো বিভিন্ন মদের দোকানকে। সেই পরিষেবা এখনো কোথাও কোথাও চালু রয়েছে। সেটিকেই আবারও পাকাপাকি করতে যাচ্ছে রাজ্য সরকার।
খবর ২৪ ঘণ্টার প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন ই-রিটেল সংস্থার সাথে চুক্তি করে এই পরিষেবা বড় আকারে চালু করতে চাইছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। সরকারিভাবে এটিকে মদের ‘ই-রিটেল’ বলা হলেও আবগারি দফতরের অনেকেই এটিকে ‘দুয়ারে মদ’ প্রকল্প নাম দিয়েছেন।
দেশটির আবগারি দফতর সূত্র জানায়, গত বছরের অগাস্ট মাসেই এই প্রক্রিয়া শুরু হয়। আবগারি দফতরের অধীন ‘ওয়েস্ট বেঙ্গল স্টেট বেভারেজেস কর্পোরেশন’ (বেভকো) মদের ই-রিটেল করতে আগ্রহীদের আবেদনপত্র চেয়েছিল।
আরও পড়ুন: গণধর্ষণের পর চুল কেটে জুতার মালা পরিয়ে রাস্তায় ঘোরানো হলো তরুণীকে
সেই সংস্থাকেই আবেদন করতে বলা হয়েছিল, যারা অনলাইনে মদ্যপ্রেমীদের অর্ডার নিতে পারবে এবং বিভিন্ন খুচরা দোকান থেকে মদ কিনে ক্রেতাদের বাড়ি বাড়ি পৌঁছে দেয়ার ব্যবস্থা করতে পারবে। তবে এই ব্যবস্থায় একটি শর্ত দেয়া ছিল যে, মদ বিক্রি করা যাবে শুধু নির্দিষ্ট বয়সের ক্রেতাদের কাছে।
দফতর সূত্রে জানা যায়, চলতি মাসেই এই চার সংস্থা ‘বাজিমাত ড্রিংকস’, ‘নেচারস বাস্কেট’, ‘দুনজো ডিজিটাল’ এবং ‘প্লটিনাস অ্যানালিটিকা’র নাম চূড়ান্ত করা হয়েছে। কোন সংস্থা কোন এলাকায় কাজ করবে, কীভাবে অনলাইনে অর্ডার নেয়া হবে বা বিক্রি হবে, তা এখনো চূড়ান্ত হয়নি।
ফেব্রুয়ারি মাসের শুরুতেই চার সংস্থার সাথে সমঝোতা স্মারক সাক্ষরিত হবে। তার পরেই নিয়মকানুন সব চূড়ান্ত হয়ে যাবে। ‘বেভকো’ ঠিক করেছে আগামী অর্থবর্ষের গোড়ার দিকে, অর্থাৎ এপ্রিল মাস নাগাদ শুরু হয়ে যাবে বাড়ি বাড়ি মদ পৌঁছে দেয়ার পরিষেবা।

/এনএএস

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com