গ্রিসের ঠান্ডায় মারা পড়লো লাখ লাখ মাছ

গ্রিসের ঠান্ডায় মারা পড়লো লাখ লাখ মাছ

তীব্র ঠান্ডায় মারা পড়লো লাখ লাখ মাছ। গেলো দুদিনে, গ্রিসের ড্রেপানো হ্রদে এসব মরা মাছ ভেসে উঠছে। রাষ্ট্রীয় মালিকানাধীন জলাধারটিতে চাষ করা হতো বিভিন্ন প্রজাতির মাছ। কিন্তু ৫০ টন মরা মাছ সিব্রিম প্রজাতির। যা চার ডিগ্রি সেলসিয়াসের নিচের তাপমাত্রায় বাঁচে না। বিজ্ঞানীরা বলছেন, থার্মাল শকের কারণেই এ বিপদ।
পানিতে ভাসছে হাজার হাজার মৃত মাছ। এই দৃশ্য গ্রিসের। টানা তুষারঝড় আর তীব্র শীতে মারা গেছে মাছগুলো। গ্রিসের ইগোমেনিত্সা এলাকার দ্রেপানো হ্রদের রিকো উপহ্রদে রাষ্ট্রীয় উদ্যোগে মাছ চাষ করা হয়। উপহৃদটিতে বিভিন্ন প্রজাতির প্রায় ছয় লাখ মাছ রয়েছে। এর মধ্যে মারা গেছে কয়েক লাখ মাছ। স্থানীয় মৎস্য চাষীরা বলছেন, আনুমানিক ৫০ টনের মতো মাছ মারা গেছে এখানে।
মৎস্য বিভাগ বলছে, এ মাছগুলো সাধারণত চার ডিগ্রির নিচের তাপমাত্রায় বাঁচতে পারে না। অন্যান্য বছর এসময়ে এলাকাটির তাপমাত্রা ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস থাকলেও এবার তা শূন্যে নিচে নেমেছে। এতটা তুষারপাত হবে তা ভাবেননি উপহৃদটির মৎস চাষিরাও। তারা বলছেন, প্রতিবছর আমরা মাছগুলো লেকে ছেড়ে দেই। কিন্তু দুর্ভাগ্যবশত এবার আমরা সে সুযোগ পাইনি। কারণ এবার খুব দ্রুতই তুষারপাত শুরু হয়ে গিয়েছিল। এছাড়া কখনও কল্পনাও করিনি এই এলাকার তাপমাত্রা এতটা কমে যাবে।
গত সপ্তাহ থেকেই বৈরি আবহাওয়ার কবলে গ্রিস। রাজধানীসহ দেশটির বিভিন্ন এলাকায় জমেছে বরফের স্তূপ। পরিস্থিতি স্বাভাবিক করতে জরুরি উদ্ধারকর্মীদের সাথে কাজে নেমেছে সেনাবাহিনীও।
/এডব্লিউ

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com