গৌতম ঘোষের পরিচালনায় তথ্যচিত্র ‘কলকাতায় বঙ্গবন্ধু’

গৌতম ঘোষের পরিচালনায় তথ্যচিত্র ‘কলকাতায় বঙ্গবন্ধু’

গৌতম ঘোষ নিয়ে আসছেন ‘কলকাতায় বঙ্গবন্ধু’।

বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি হতে যাচ্ছে ৩০ মিনিটের তথ্যচিত্র ‘কলকাতায় বঙ্গবন্ধু’। এটি নির্মাণ করছেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ। ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনার তথ্যচিত্রটি নিয়ে শুক্রবার (১৩ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবনের একটা সময় কাটিয়েছেন কলকাতা শহরে। সেখানকার কলেজে পড়েছেন, করেছেন রাজনীতি। বঙ্গবন্ধুর সেই কলকাতার জীবন নিয়ে এবার যৌথভাবে প্রামাণ্যচিত্র নির্মাণ করছে ফ্রেন্ডস অব বাংলাদেশ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত কলকাতার মাওলানা আজাদ কলেজ যা পূর্বে ইসলামিয়া কলেজ নামে পরিচিত ছিল, সেখানে তথ্যচিত্রটির প্রাথমিক কাজ শুরু হয় ৪ এপ্রিল, ২০২২ তারিখে।
বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বেকার হোস্টেল।
প্রামাণ্যচিত্রে আরও থাকছে মাওলানা আজাদ কলেজে বঙ্গবন্ধুর পড়াশোনা, ছাত্রাবস্থায় বেকার হোস্টেলে থাকা, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আন্দোলনে জড়িয়ে পড়া, আলিমুদ্দিন স্ট্রিটে রাত কাটানো, পার্ক সার্কাসে ঘুরে বেড়ানো, কলকাতার ব্রিগেড ময়দানে বঙ্গবন্ধুর আগুন ঝরানো ভাষণ কিংবা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সান্নিধ্য; এসব নানা স্মৃতির কথা ফুটে উঠবে এই প্রামাণ্যচিত্রে।
বেকার হোস্টেলের এই কক্ষে থাকতেন বঙ্গবন্ধু।
চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ বলেন, বঙ্গবন্ধুর কর্মস্থল কিংবা তার ছাত্রাবাসে যখন গিয়েছি, যখন ক্যামেরা চলছিল, আমার মনে হচ্ছিল বঙ্গবন্ধু ওই ক্যামেরাটাই। এটি একটি তথ্যচিত্র, তাই অভিনয় করে দেখানো হবে না। আমরা তুলে আনবো ছাপ ও অভিব্যক্তি। তার কণ্ঠস্বর, ধারাভাষ্য। এভাবেই তৈরি করতে হবে পুরো ছবি।
ইন্দিরা গান্ধীর সাথে বৈঠকে বঙ্গবন্ধু।
বঙ্গবন্ধুর জন্মস্থান টুঙ্গিপাড়া, ধানমন্ডির বাসভবনসহ একাধিক গুরুত্বপূর্ণ স্থানের চিত্র তুলে ধরা হবে এই তথ্যচিত্রে। এমনকি বঙ্গবন্ধুর স্মৃতি তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আশা প্রকাশ করেন, সবশেষে একটি ভালো ছবি হবে।
৩০ মিনিটের তথ্যচিত্র ‘কলকাতায় বঙ্গবন্ধু’ আগামী জুনের মধ্যেই মুক্তি পাবে, যা ভারত ও বাংলাদেশে একযোগে দেখানো হবে।
/এম ই

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com