কোয়াড ‘এশিয়ান ন্যাটো’ নয়, ভারতের কখনও ‘ন্যাটো মানসিকতা’ ছিল না: জয়শঙ্কর

কোয়াড ‘এশিয়ান ন্যাটো’ নয়, ভারতের কখনও ‘ন্যাটো মানসিকতা’ ছিল না: জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, কোয়াড বা কোয়াড্রিলেটারাল সিকিউরিটি ডায়ালগ কোনো ‘এশিয়ান ন্যাটো’ নয় এবং ভারতের কোনোদিনই ‘ন্যাটো মানসিকতা’ ছিলোও না। তিনি আরো বলেছেন, পরিবর্তিত বৈশ্বিক ব্যবস্থায় সমমনা দেশগুলো জোট গঠন করতে একত্রিত হচ্ছে।
জয়শঙ্কর গতকাল সোমবার (১৯ এপ্রিল) রাইসিনা সংলাপে এই মন্তব্য করেন, যেখানে তিনি ফ্রান্সের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী জিন-ইয়ভেস লে ড্রিয়ান এবং অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইনের সাথে কথা বলেন।
জয়শঙ্কর আরও বলেন, ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিক কনস্ট্রাক্টটি স্নায়ুযুদ্ধকে শক্তিশালী করতে নয় বরং এটির অবসান ঘটাতে কাজ করবে।
তিনি যোগ করেন, আমি কী আলোচনা করতে যাচ্ছি, কার সাথে আমি আলোচনা করতে যাচ্ছি, আমি বিশ্বের কতটুকু অবদান রাখছি সে সম্পর্কে অন্যের ভেটো থাকুক তা আমি হতে দিতে পারি না। আমার দেশ এমনটিই চায়। এই জাতীয় ন্যাটো মানসিকতা কখনোই ভারতের ছিলো না। এশিয়ায় এই মানসিকতা যদি কারো থেকে থাকে তা অন্য দেশ বা অঞ্চলের, ভারতের নয়।
কুটনৈতিক তৎপরতার পাশাপাশি এই অনানুষ্ঠানিক জোটটি নিজেদের ভেতর সামরিক ও নৌ সহায়তা বাড়াবে, চলাচলের স্বাধীনতার বিষয়টি দেখভাল করবে, এমনটিই উঠে এসেছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআইয়ের একটি প্রতিবেদনে।

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com