করোনার এক ডোজ ভ্যাকসিনও নেই হাইতিতে!

করোনার এক ডোজ ভ্যাকসিনও নেই হাইতিতে!

করোনার এক ডোজ ভ্যাকসিনও নেই ক্যারিবিয়ান দেশ হাইতিতে। দেশটির জনসংখ্যা প্রায় ১ কোটি ১০ লাখ। অথচ এই বিপুল জনগোষ্ঠীর জন্য করোনার টিকা সংগ্রহের কোনো উদ্যোগই নেই সরকারের।
জাতিসংঘের পক্ষ থেকে ৭ লাখ ডোজ টিকা পাওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে তা ভেস্তে গেছে। দেশটির সরকারি কর্মকর্তারা বলছেন, ভ্যাকসিন সংরক্ষণ এবং প্রয়োগে অবকাঠামো না থাকার কারণেই কোনো পদক্ষেপ নেননি তারা।
করোনার বিস্তারের পর দেশটিতে এখন পর্যন্ত প্রাণ গেছে প্রায় আড়াইশ’ মানুষের। আক্রান্ত প্রায় ১৩ হাজার। তা সত্ত্বেও ভ্যাকসিন না থাকার কারণ হিসেবে অবকাঠামোগত সংকটের কথা বলছেন দেশটির কর্মকর্তারা।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিজি লরা অ্যাড্রিয়ান বলেন, দু’টি সমস্যা আমাদের মোকাবিলা করতে হবে। ধরা যাক আমরা ৩০ লাখ ডোজ ভ্যাকসিন পেলাম। কিন্তু সেগুলো রাখবো কোথায়? ভ্যাকসিন সংরক্ষণের মতো অবকাঠামো আমাদের নেই। দ্বিতীয়ত, এই ভ্যাকসিন প্রয়োগের মতো প্রশাসনিক সুবিধাও নেই। তাহলে কীভাবে ভ্যাকসিন কর্মসূচি পালন করা হবে।
জাতিসংঘের উদ্যোগে হাইতিতে অ্যাস্ট্রাজেনেকার সাড়ে ৭ লাখ ডোজ ভ্যাকসিন বিতরণের উদ্যোগ নেয়া হয়। তবে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি এই ভ্যাকসিন সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় মুখ থুবড়ে পড়ে প্রকল্প। পরবর্তীতে হাইতি সরকারের পক্ষ থেকেও আর ভ্যাকসিন সংগ্রহের উদ্যোগ নেয়া হয়নি।
লরা অ্যাড্রিয়ান আরও বলেন, বেশিরভাগ মানুষ বিশ্বাসই করে না যে করোনা বলতে কিছু আছে। কারও যদি কোনো উপসর্গ দেখা দেয়, তাহলে তারা ধরেই নেয় এটা সাধারণ সর্দিকাশি। বেশিরভাগই করোনা টেস্ট করাতে আগ্রহী নয়। ভ্যাকসিন সংকট নিয়ে সরকার উদ্বিগ্ন না হওয়ার এটাও একটি কারণ।
এর আগে জাতিসংঘ এক বিবৃতিতে শঙ্কা জানিয়ে বলে, বিশ্বের ১৩০টি দেশই করোনার কোন ভ্যাকসিন পাবে না।
ইউএইচ/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com