কমছে তাপমাত্রা, শৈত্যপ্রবাহ ছড়াবে আরও কিছু অঞ্চলে

কমছে তাপমাত্রা, শৈত্যপ্রবাহ ছড়াবে আরও কিছু অঞ্চলে

ছবি: সংগৃহীত

দেশের কয়েকটি এলাকায় শৈত্যপ্রবাহ শুরু করেছে। এতে সারা দেশেই কমে গেছে তাপমাত্রা। আগামী দুদিনে তাপমাত্রার হ্রাস ঘটতে পারে আরও কিছু অঞ্চলে। বিশেষ করে রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগ এবং শ্রীমঙ্গলের তাপমাত্রা কমতে পারে আরও। বেশ কিছু অঞ্চলে তাপমাত্রা কমে নামতে পারে ৬ ডিগ্রি সেলসিয়াসে।
আবহাওয়া দফতর হতে জানা যায়, ইতোমধ্যে বইতে থাকা শৈত্যপ্রবাহ ছড়াবে আরও বেশ কিছু অঞ্চলে। বিশেষ করে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে এটি বিস্তার লাভ করতে পারে। প্রথমে মৃদু হলেও পরে তাপমাত্রা আরও কিছুটা কমে মাঝারি আকারে বইতে পারে শৈত্যপ্রবাহ। পঞ্চগড় ও মৌলভীবাজার জেলার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ বর্তমানে দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া থাকতে পারে শুষ্ক। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা থাকতে পারে প্রায় অপরিবর্তিত।
ছবি: সংগৃহীত
জানুয়ারি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনার কথা বলা হয়েছিল ডিসেম্বর মাসের পূর্বাভাসে। এ মাসে দেশে ২ থেকে ৩টি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর কারণে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে। মাঝারি শৈত্যপ্রবাহের সম্ভাবনাও রয়েছে জানুয়ারি মাসে। তাতে ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করতে পারে বিভিন্ন অঞ্চলে।
আজ শনিবার (১ জানুয়ারি) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯.৪। গত সপ্তাহে সর্বনিম্ন তাপমাত্রা ছিল গড়ে ১১ ডিগ্রি সেলসিয়াস।
এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ১৫.৬, চট্টগ্রামে ১৬.৬, সিলেটে ১৪.২, রাজশাহীতে ১৩.৪, খুলনায় ১৪.৮, ময়মনসিংহে ১৪, রংপুরে ১৩ এবং বরিশালে ১৩.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
আরও পড়ুন: বাণিজ্যমেলার টিকেটমূল্য ৪০ টাকা, শিশুদের জন্য ২০; থাকছে বাস সার্ভিস

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com