এ বছরই আসতে পারে ফাইজারের করোনার ওষুধ

এ বছরই আসতে পারে ফাইজারের করোনার ওষুধ

করোনার চিকিৎসায় মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার এবার মুখ দিয়ে গ্রহণের উপযোগী ওষুধ বাজারে আনছে। চলতি বছরের শেষের দিকে এ ওষুধ বাজারে আসতে পারে বলে সিএনবিসিকে জানিয়েছেন ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলবার্ট বোরলা।
ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেকের যৌথভাবে তৈরি করোনার টিকা এরই মধ্যে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে এ টিকার প্রয়োগ চলছে। করোনার চিকিৎসায় এবার দুটি ‘অ্যান্টি-ভাইরাল’ ওষুধ নিয়েও কাজ করছে ফাইজার। এর মধ্যে একটি মুখে, অন্যটি ইনজেকশনের মাধ্যম গ্রহণের ওষুধ।
এই দু’টি অ্যান্টি-ভাইরালের মধ্যে মুখে খাওয়ার ওষুধটির প্রতি বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আলবার্ট বোরলা। কারণ হিসেবে তিনি জানিয়েছেন, মুখে খাওয়ার ওষুধের একাধিক সুবিধা রয়েছে। তার মধ্যে একটি সুবিধা হলো, এই ওষুধ গ্রহণের জন্য রোগীকে হাসপাতালে যেতে হবে না। ঘরে বসেই ওষুধটি নেওয়া যাবে।
এদিকে, করোনাভাইরাসের চিকিৎসায় বিশ্বে এখন পর্যন্ত একটি ‘অ্যান্টি-ভাইরাল’ ওষুধ অনুমোদন পেয়েছে। সেটির নাম রেমডিসিভির। এটি একটি ইনজেকশন। ওষুধটির প্রস্তুতকারক মার্কিন কোম্পানি গিলিয়েড সায়েন্সেস।
ইউএইচ/

সুত্রঃ যমুনা টিভি

  • শেয়ার করুন

সর্বশেষ খবর

শিরোনাম

নাশকতা রোধে রাজধানীর প্রবেশ মুখে পুলিশের চেকপোস্ট ফিলিস্তিনিদের ন্যায্য অধিকারের দাবিকে দৃঢ়ভাবে সমর্থন করে.. রাশিয়ার সঙ্গে বন্দি বিনিময়ে মার্কিন বাস্কেটবল তারকার.. স্থায়ী কমিটির সিদ্ধান্তের পর গণসমাবেশের স্থান চূড়ান্ত.. জার্মান থেকে ‘রহস্যময় পার্সেল’ পৌঁছেছে ইউক্রেনের বিভিন্ন.. তিন হাজার ‘রহস্যময় সেবাদানকারী’ বিদেশিকে বিতাড়িত করলো.. সমাবেশের বিকল্প স্থানের প্রস্তাব বিএনপির, আপত্তি নেই.. জার্মানিতে অভ্যুত্থানচেষ্টা; পার্লামেন্টে হামলার পরিকল্পনা ছিল বিদ্রোহীদের আমান উল্লাহ আমান ও আইনজীবী হিমেলের জামিন,.. গুগল, ওরাকল, মাইক্রোসফট ও আমাজনের সাথে চুক্তি..
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com